দারুন ক্রিস্পি পালক পাকোড়া 

Written by SNS December 23, 2022 6:19 pm

উপকরণ: পালং শাক ১ আটি, বেসন ১ কাপ, চালের গুঁড়া ২ টেবিল চামচ, কর্ণফ্লাওয়ার ২ চা চামচ, জল পরিমাণ মতো, লবণ পরিমাণ মতো, চিনি ১/৪ চা চামচ, জোয়ান গুঁড়ো ১/২ চা চামচ , মৌরি  গুঁড়ো  ১/২ চা চামচ, ভাজা জিরা গুঁড়ো  ১ চা চামচ, ভাজা ধনে গুঁড়ো  ১/২ চা চামচ, কালো গোল মরিচ  গুঁড়ো ১/২ চা চামচ , সাদা গোল মরিচ  গুঁড়ো  ১/২ চা চামচ, হলুদ গুঁড়ো  ১/২ চা চামচ, লাল লঙ্কা গুঁড়ো ১/২ চা চামচ, বেকিং পাউডার ১/২ চা চামচ, সয়াবিন তেল ডুবো তেলে ভাজার জন্য।

পদ্ধতি : প্রথমে পালং শাকের পাতাগুলো আটি থেকে খুলে নিতে হবে। পাতাগুলো আস্ত আস্ত রাখতে হবে। এরপর ভালোভাবে পালং শাকের পাতাগুলো ধুয়ে নিতে হবে। এবং একটা ঝাজরিতে রাখতে হবে জল ঝরতে দেবার জন্য। মোটামুটি পাঁচ মিনিট থেকে দশ মিনিট লাগবে জল ঝরে যাবার জন্য।

এই বার বেসনের গোলা তৈরি করে নিতে হবে। এর জন্য প্রথমে একটা পাত্রে বেসন, চালের গুঁড়া ও কর্ণফ্লাওয়ার নিয়ে নিতে হবে। এর মধ্যে লবণ ও চিনি মিশিয়ে নিতে হবে। এরপর একে একে ভাজা জিরা গুঁড়ো, ভাজা ধনে  গুঁড়ো , কালো গোল মরিচ গুঁড়ো, সাদা গোল মরিচ  গুঁড়ো মিশিয়ে নিতে হবে। সেই সাথে লাল মরিচ  গুঁড়ো  ও হলুদ মিশিয়ে নিতে হবে। এরপর জোয়ান গুঁড়ো, মৌরি  গুঁড়ো ও বেকিং পাউডার মেশাতে হবে। সব শুকনো উপকরণ এক সাথে মেশানো হয়ে গেলে অল্প অল্প করে জল যোগ করতে হবে। এবং বেশ ঘন একটী বেসনের গোলা বানিয়ে নিতে হবে। বেসনের গোলাটি খুব ভালো মতো ফেটে নিতে হবে যাতে করে কোনো লাম্পস না থাকে।

কড়াতে বেশি করে সয়াবিন তেল গরম করতে দিতে হবে। তেল গরম হয়ে গেলে দুই তিনটি পালং পাতা এক সাথে নিতে হবে। এবং বেসনের গোলায় ডুবিয়ে ভেজে তুলে নিতে হবে। খুব বেশি সময় ভাজালাগবে না। দুই মিনিট মতো ভেজে উলটে দিতে হবে। পালং পাকোড়ার এপিঠ ওপিঠ লাল লাল করে ভেজে তুলে নিতে হবে।

আপনি যদি চান তাহলে পালং শাকগুলো কুঁচি করে কেটে গোলাতে ডুবিয়ে পেঁয়াজুর মতো ডুবো তেলে ভেজে নিতে পারেন। আপনার পছন্দের  সস কিংবা  সুদও খেতে পারেন। দারুন মুচমুচে খেতে খুব ভালো লাগবে।