খুশকির সমস্যায় ব্যবহার করুন অলিভ অয়েল।

Written by SNS November 6, 2023 11:52 am

খুশকির সমস্যায় প্রায় অনেকেই ভুগে থাকেন। দূষণ, ধুলোবালির কারণে এখন সারা বছরই খুশকির সমস্যা লেগে থাকে। আর, শীতের শুষ্ক আবহাওয়ায় খুশকির সমস্যা আরও বাড়ে। খুশকির কারণে চুল শুষ্ক ও প্রাণহীন হয়ে যায়। চুল পড়া আরও বাড়ে। শুধু তাই নয়, খুশকি মাথার ত্বকে চুলকানি ও জ্বালাভাবও সৃষ্টি করে। এর থেকে পরিত্রাণ পেতে নামীদামী পণ্যের পরিবর্তে ঘরোয়া প্রতিকারের সাহায্য নিতে পারেন। খুশকির সমস্যায় অলিভ অয়েল দারুণ কার্যকরি। তাহলে জেনে নিন খুশকি সারাতে কী ভাবে ব্যবহার করবেন অলিভ অয়েল।
১)ডিম এবং অলিভ অয়েল হেয়ার মাস্ক-
ডিমের সাদা অংশে রয়েছে এনজাইম, যা ব্যাকটেরিয়াকে মেরে ফেলে এবং ইনফেকশন প্রতিরোধ করে। ডিম চুলে পুষ্টি যোগায়। খুশকি সারাতে দারুণ কার্যকরি এই হেয়ার মাস্ক। ১টি ডিমের সাদা অংশ এবং ২ টেবিল চামচ অলিভ অয়েল দিয়ে ফেটিয়ে নিন ভালো করে। এই মিশ্রণটি আপনার মাথার ত্বকে ও চুলে লাগিয়ে শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ঢেকে নিন। ২০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। তারপর কন্ডিশনার লাগিয়ে নিন। সপ্তাহে এক বার বা দুই বার এই হেয়ার মাস্ক লাগাতে পারেন।
২)অলিভ অয়েল এবং আমন্ড অয়েল আমন্ড- খুশকির সমস্যায় খুব ভালো কাজ করে এই তেল। ১ টেবিল চামচ অলিভ অয়েলের সঙ্গে ১ টেবিল চামচ আমন্ড অয়েল মিশিয়ে স্ক্যাল্পে ও চুলে ম্যাসাজ করুন। ৩০ মিনিট পর শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে নিন। সপ্তাহে ২-৩ বার এই মাস্ক লাগাতে পারেন।
৩)অলিভ অয়েল এবং লেবুর হেয়ার মাস্ক-
লেবুর রসে সাইট্রিক অ্যাসিড, ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। লেবু খুশকি সারায় এবং মাথার ত্বক সুস্থ রাখে। এই হেয়ার মাস্কটি লাগানোর পর রোদে বসবেন না, কারণ লেবুর রস সূর্যের আলোর সংস্পর্শে এলে আপনার চুলকে ব্লিচ করতে পারে। ১ চা চামচ লেবুর রসের সঙ্গে ২ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে স্ক্যাল্প ও চুলে লাগান ভালো ভাবে। ৪৫ মিনিট পর শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে নিন। সপ্তাহে ২-৩ বার এই হেয়ার মাস্ক লাগালেই যথেষ্ট।
৪)অলিভ অয়েল এবং টি ট্রি অয়েল-
টি ট্রি অয়েলে অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। খুশকি সারাতে দারুণ কার্যকর এই হেয়ার মাস্ক। ২ টেবিল চামচ অলিভ অয়েলের সঙ্গে ১০ ফোঁটা টি ট্রি অয়েল মেশান। এই মিশ্রণটি মাথার ত্বকে ও চুলে ম্যাসাজ করুন কিছুক্ষণ। আধ ঘণ্টা পর শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে নিন। সপ্তাহে ২-৩ বার এটি ব্যবহার করতে পারেন।
৫)অলিভ অয়েল এবং সাদা ভিনেগার-
সাদা ভিনেগারে রয়েছে অ্যাসিটিক অ্যাসিড, যা ফাঙ্গাল ইনফেকশনের বিরুদ্ধে লড়াই করে। এই হেয়ার মাস্ক খুশকি সারায় এবং চুলকানি উপশম করে। ১ চা চামচ অলিভ অয়েলের সঙ্গে ২ চা চামচ সাদা ভিনেগার এবং ১ টেবিল চামচ জল মিশিয়ে নিন। স্ক্যাল্পে এই মিশ্রণটি পাঁচ মিনিট ম্যাসাজ করুন। তারপর আরও পাঁচ মিনিট এটি মাথায় রাখার পর শ্যাম্পু করে নিন। খুশকি না সারা পর্যন্ত সপ্তাহে ১-২ বার এই মিশ্রণটি লাগাতে পারেন।
৬)অলিভ অয়েল এবং হলুদ-
হলুদ হল অ্যান্টিঅক্সিডেন্টের একটি পাওয়ার হাউস। এ ছাড়াও, এতে অ্যান্টিসেপটিক এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে, যা খুশকি প্রতিরোধ করে। স্ক্যাল্প ও চুলকে ভালো রাখে হলুদ। ১ চা চামচ হলুদ গুঁড়োর সঙ্গে ২ টেবিল চামচ অলিভ অয়েল মেশান ভালো করে। স্ক্যাল্প ও চুলে এই মিশ্রণটি প্রায় ১০ মিনিট ম্যাসাজ করুন। ৩০ মিনিট পর শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে নিন। সপ্তাহে ২-৩ বার এই হেয়ার মাস্ক লাগান।