উইঘুর মুসলিমদের উপর চিনের নারকীয় অত্যাচারের বিস্ফোরক রিপোর্ট ফাঁস রাষ্ট্রসংঘে 

Written by SNS September 1, 2022 4:32 pm
বেইজিং, ১ সেপ্টেম্বর — বহু বছর ধরেই চিনের সংখ্যালঘু উইঘুরে মুসলিমদের উপর অত্যাচারের অভিযোগ হয়ে আসছে। জিনজিয়াং প্রদেশে গুরুতরভাবে মানবাধিকার লঙ্ঘন হয়েছে বলে অভিযোগ করেছে বিশ্বের নানান মানবাধিকার সংগঠনেও । এমনকি উইঘুরে মুসলিমদের গণহত্যার অভিযোগ রয়েছে চীনের বিরুদ্ধে। এবার বিশ্ব দরবারে চিনের বিরুদ্ধে  সংখ্যালঘু উইঘুরে মুসলিমদের বিরুদ্ধে অত্যাচারের বিস্ফোরক রিপোর্ট প্রকাশ করল রাষ্ট্রসংঘের বিদায়ী মানবাধিকার কমিশনার মিচেল ব্যাচেলেট। যদিও রাষ্ট্র সংঘের এই রিপোর্টের তুমুল বিরোধিতা সমস্ত অভিযোগ অস্বীকার করেছে চিন। রিপোর্টে অবশ্য গণহত্যার কোনও উল্লেখ নেই। 

৩১ আগস্টই রাষ্ট্র সংঘের মানবাধিকার কমিশনার হিসেবে শেষদিন ছিল মিচেল ব্যাচেলেটের। মেয়াদ শেষের মাত্র ১৩ মিনিট আগে বিস্ফোরক রিপোর্টটি প্রকাশ্যে আনেন তিনি। আন্তর্জাতিক সংবাদসংস্থা এএফপিকে ইমেল মারফত মিচেল জানিয়েছেন, “রাষ্ট্রসংঘের মানবাধিকার কমিশনার হিসেবে মেয়াদ ফুরনোর আগে এই রিপোর্ট প্রকাশ্যে আনব বলে কথা দিয়েছিলাম। সেটাই করলাম।” একইসঙ্গে তিনি জানিয়েছেন, “বিষয়টি গুরুতর। তাই জাতীয় এবং আঞ্চলিক স্তরের শীর্ষ নেতৃত্বের কাছে বিষয়টি উত্থাপন করলাম।”

বলা হয়েছে, জিনজিয়াং প্রদেশে চরমপন্থা এবং সন্ত্রাসদমনের নামে গুরুতর মানবাধিকার লঙ্ঘন হয়েছে। ধর্ষণ, পুরুষদের জোর করে নির্বীজকরণের মতো ঘটনা ঘটেছে সেখানে। এমনকী, হঠাৎই নিজের বাড়ি থেকে উধাও হয়ে গিয়েছে অনেকে। পরে যাদের আর কোনও খোঁজ মেলেনি। ইউঘুর এবং অন্যান্য মুসলিম গোষ্ঠীর সদস্যদের সাধারণ নাগরিক অধিকার কেড়ে নেওয়া হয়েছে। জোর করে ডিটেনশন ক্যাম্পে আটকে রাখা হচ্ছে তাদের।