নীরব মোদির জামিনের আবেদন তৃতীয়বারের জন্য খারিজ হয়ে গেল

আদালত সূত্রে জানা গিয়েছে,নীরব মােদির আইনজীবীরা জামিনের উপযােগী কোনও নতুন কারণ দেখাতে না পারায় আদালত নীরব মােদির জেল হাজতের শাস্তি অপরিবর্তিত রাখার নির্দেশ দেয়।

Written by SNS New Delhi | April 27, 2019 8:09 am

শুক্রবার ইংল্যান্ডের আদালতে নীরব মােদির জামিনের আবেদন খারিজ হয়ে গেল।এই নিয়ে তিনবার নীরব মােদির জামিনের আবেদন খারিজ হয়ে গেল।শুক্রবার হিরা ব্যবসায়ী নীরব মােদির জামিনের আবেদন ইংল্যান্ডের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালত খারিজ করে দেয়। ফলে নীরব মােদিকে আদালতের নির্দেশ মােতাবেক ২৪ মে পর্যন্ত জেলেই কাটাতে হচ্ছে।এরপর মামলার পরবর্তী শুনানির দিন ৩০মে তাকে আদালতে তােলা হবে।শুক্রবার ভিডিও প্রযুক্তিতে তাকে আদালতে উপস্থিত করা হয়।আদালত সূত্রে জানা গিয়েছে,নীরব মােদির আইনজীবীরা জামিনের উপযােগী কোনও নতুন কারণ দেখাতে না পারায় আদালত নীরব মােদির জেল হাজতের শাস্তি অপরিবর্তিত রাখার নির্দেশ দেয়।

অন্যদিকে আদালত নীরব মােদিকে ভারতে ফেরত পাঠানাের বিষয়ে আরও কয়েকটি নথি দাখিলের নির্দেশ দিয়েছে।

উল্লেখ্য পিএনবি জালিয়াতি মামলায় নীরব মােদিকে ব্রিটিশ প্রশাসনের তরফে ১৯ মার্চ গ্রেফতার করা হয়।২৯ মার্চ নীরব মােদির জামিনের আবেদন আদালত প্রথম খারিজ করে । ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট কোর্ট তার জামিনের আবেদন খারিজের সময় ব্যাঙ্কের বিপুল আর্থিক ক্ষতির দিকটি খতিয়ে দেখে।এছাড়া,নীরব মােদির বিরুদ্ধে সংশ্লিষ্ট মামলার সাক্ষ্যপ্রমাণ নষ্ট করার অভিযােগটিও আদালতের নজরে আনা হয়।এজন্য নীরব মােদিকে ভারতে ফেরত পাঠানাের আর্জি জানানাে হয় ।

আদালতের প্রধান বিচারক নীরব মােদির জামিনের আর্জি খারিজ করে জানান,এটি এক অনন্য সাধারণ জালিয়াতির মামলা।মামলাটি অত্যন্ত প্রাথমিক পর্যায়ে রয়েছে।জামিনের পক্ষে সওয়ালে বহু অসঙ্গতি রয়েছে।তাই শর্তসাপেক্ষে জামিন নীরব মােদির জন্য সঠিক নয়।নীরব মােদির আইনজীবী দাবি করেন,তার মক্কেলের ইউএই বা সিঙ্গাপুরে নিজস্ব কোনও স্থায়ী বসবাসের জায়গা নেই।তাই তাকে শর্তসাপেক্ষে সাময়িকভাবে দফায় জামিন দেওয়া হােক।এছাড়া,তার পুত্র মার্কিন যুক্তরাষ্ট্রে চলে গেছেন।

কিন্তু ভারতীয় তদন্তকারী সংস্থার প্রতিনিধিত্বকারী ক্রাউন প্রসিকিউশন সার্ভিস (সিপিএস)এক চাঞ্চল্যকর তথ্য আদালতে পেশ করে জানিয়েছে,নীরব মােদি এক সাক্ষীকে হত্যার হুমকি দিয়েছেন ও অন্য একজনকে উৎকোচ দিয়ে মুখ বন্ধ করার চেষ্টা করেছে।এই তথ্য পাওয়ার পরই আদালত জামিনের বিষয়ে অত্যন্ত সতর্কতা নিয়েছে বলে জানা গিয়েছে।

নীরব মােদি ও মেহুল চোকসি পিএনবি জালিয়াতি মামলায় যুক্ত বলে তবু অভিযােগ দায়ের করা হয়।২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে পিএনবি জালিয়াতি মামলা প্রকাশ্যে আসে।নীরব মােদি ও মেহল চোকসি ভুয়াে নথিতথ্যের মাধ্যমে কয়েক লক্ষকোটি টাকা আত্মসাত করেন বলে অভিযােগ ওঠে।