ফের বিপাকে ট্রাম্প, টানা ৭ ঘণ্টা জেরার মুখে 

Written by SNS April 14, 2023 8:45 pm

ওয়াশিংটন, ১৪ এপ্রিল– কয়েকদিন আগেই পর্নস্টারকে ঘুষ দেওয়ার মামলায় গ্রেপ্তার হয়েছিলেন। তারপরেই ফের নতুন অভিযোগের জেরে বিপাকে পড়েছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট। ট্রাম্প ও তাঁর সংস্থার বিরুদ্ধে জালিয়াতির মামলা দায়ের করেছেন লেটিসিয়া জেমস নামে এক আইনজীবী। নিজের সম্পত্তি সংক্রান্ত ভুল তথ্য দিয়ে ব্যাংকগুলিকে বিভ্রান্ত করেছেন ট্রাম্প, এমনটাই অভিযোগ ওই আইনজীবীর।

ডোনাল্ড ট্রাম্প ও তাঁর তিন সন্তানের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন লেটিসিয়া নামে ওই আইনজীবী। গোটা ট্রাম্প পরিবারকে ‘অভূতপূর্ব জালিয়াত’ আখ্যা দিয়ে তাঁর দাবি, মার্কিন ব্যাংকগুলিকে ভুল তথ্য দিয়েছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট। তাঁর মালিকানাধীন হোটেল, গলফ কোর্সের মূল্য অনেক বেশি বলে দাবি করেছিলেন। এহেন আচরণের কারণে ব্যাংকগুলি বিভ্রান্ত হয়েছে। ট্রাম্পের এই কাজের জন্য ২৫০ মিলিয়ন ডলারের ক্ষতিপূরণও দাবি করেছেন লেটিসিয়া। 

গত বছর সেপ্টেম্বর মাসে এই অভিযোগ দায়ের হয়। চলতি বছরেই এই অভিযোগের শুনানি শুরু হবে। ট্রাম্পের আইনজীবী দাবি করেন, বিচার প্রক্রিয়ার সামনে দাঁড়াতে প্রস্তুত প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট। তারপরেই ফ্লোরিডা থেকে নিউ ইয়র্কে আসেন ট্রাম্প। টানা সাত ঘণ্টা ধরে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়ে বলে জানা গিয়েছে। তবে সূত্রের দাবি, তদন্তকারীদের কাছে নিজের ব্যবসায়িক সাফল্যের কথা তুলে ধরেছেন ট্রাম্প।

কয়েকদিন আগেই পর্নস্টারের মুখ বন্ধ রাখতে ঘুষ দেওয়ার অভিযোগে গ্রেপ্তার হয়েছিলেন ট্রাম্প। যদিও খানিকক্ষণের মধ্যেই ছাড়া পেয়ে যান তিনি। সমস্ত বিষয়টিকে বিরোধীদের ষড়যন্ত্র বলেও দাবি করেছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট। এহেন পরিস্থিতিতেই ফের নতুন করে সমস্যায় পড়েছেন তিনি। যদিও ট্রাম্পের আইনজীবীদের মতে, কোনও অন্যায় করেননি প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট। তাই বিচার প্রক্রিয়ার মুখোমুখি দাঁড়িয়ে সমস্ত প্রশ্নের জবাব দিতে তিনি তৈরি।