‘ভারত জোড়ো যাত্রা’র পর ট্রাক সফর, চালকদের ‘মন কি বাত’ শুনলেন রাহুল গান্ধি  

Written by SNS May 23, 2023 5:06 pm

দিল্লি, ২৩ মে – ‘হিংসার বাজারে ভালোবাসার দোকান’ খুলেছেন রাহুল গান্ধি। ভারত জোড়ো যাত্রায় তিন হাজার পাঁচশো ষাট কিলোমিটার পথ। সাফল্যও পেয়েছেন। দেশের বিভিন্ন প্রান্তে তাঁর এই কর্মসূচিতে অসংখ্য মানুষ পা মিলিয়েছেন।  সমাজের বিভিন্ন স্তরের মানুষের কাছে পৌঁছতে এবার ট্রাক যাত্রায় সামিল হলেন রাহুল। ট্রাক চালকদের জীবনের সমস্যার সঙ্গে একাত্ম হতে, তাঁদের মনের কথা শুনতে।  

সম্প্রতি রাহুল গান্ধির একটি ভিডিও ভাইরাল হয়। কংগ্রেস নেতা রাহুল গান্ধি গাড়িতে সিমলা যাচ্ছিলেন। পথে আম্বালা থেকে চণ্ডীগড় পর্যন্ত ট্রাকে সফর করলেন তিনি। ২২ মে-র রাত ট্রাকেই কাটিয়েছেন রাহুল গান্ধি। রাস্তায় উঠে পড়েন চালকের কামরায়। যাত্রা পথে শোনেন  ট্রাক চালকদের  নানা সমস্যার কথা। জানার চেষ্টা করেন পরিবহনের সঙ্গে যুক্ত মানুষের রুজি-রোজগারের লড়াই কতটা কঠিন। 

দলের এক সূত্রের দাবি, সিমলায় প্রিয়ঙ্কা গান্ধি বঢরার বাড়িতে রয়েছেন সোনিয়া গান্ধি। তাই সিমলায় মায়ের সঙ্গে কিছু সময় কাটানোর জন্য রওনা হন রাহুল গান্ধি। যাওয়ার পথে হরিয়ানার সোনিপতের একটি ধাবায় থামেন। সেখানেই তিনি কথা বলেন ট্রাকচালকদের সঙ্গে।  এর পরই রাহুল একটি ট্রাকে উঠে চালকের পাশের আসনে গিয়ে বসেন। সেই ভিডিয়োওই সমাজমাধ্যমে ভাইরাল হয়।
কংগ্রেস সাংসদ ইমরান প্রতাপগারহী রাহুলের ট্রাকে চড়ার একটি ভিডিও পোস্ট করেছেন। তিনি বলেন, “ট্রাকচালকদের সমস্যার কথা শোনা, ট্রাকে যেতে যেতে তাঁদের অভিজ্ঞতার শরিক হওয়া একমাত্র রাহুল গান্ধির পক্ষেই সম্ভব।”
এই ট্রাক সফরের ভিডিও প্রকাশ করে রাহুলকে ‘জননায়ক’ বলে উল্লেখ করেছে কংগ্রেস । কংগ্রেসের ভাষায়, আমাদের নেতা নিজের মনের কথা বলে বেড়ান না। তিনি আমজনতার ‘মন কি বাত’ শুনতে তাদের মাঝে মিশে যান। দেশে নব্বই লাখ ট্রাক চলাচল করে। পণ্য বহনকারীদের নানা সমস্যা আছে। কংগ্রেস নেতা যাত্রা পথে সব শুনেছেন। তিনি চালকদের সঙ্গে কিছু সময় ধাবায় কাটিয়েছেন। 
বলাই বাহুল্য কংগ্রেসের নিশানায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মন কি বাত’ অনুষ্ঠান। গত মাসেই এই অনুষ্ঠানের শততম পর্ব কেন্দ্রীয় সরকার ও বিজেপি ধুমধাম করে পালন করেছে।
রাহুল নিজে অবশ্য এখনও নতুন এই অভিজ্ঞতা নিয়ে মুখ খোলেননি। তবে তাঁকে কটাক্ষ করতেও ছাড়েননি অনেকে। যেমন একজন লিখেছেন, রাহুল এমন এক পরিস্থিতি তৈরির চেষ্টা করছেন যাতে তাঁর ইশারায় গোটা দেশ পথে নেমে আসে। কিন্তু মোদির স্থান মানুষের  হৃদয়ে। 
রাহুলের আরও একটি ভিডিও ভাইরাল হয়েছে। সেখানে তাঁকে একটি গুরুদ্বারে প্রার্থনা করতে দেখা যায় ।