অভিষেকের নির্দেশে ৫৬ জন নেতাকে সাসপেন্ড করল তৃণমূল  

Written by SNS June 24, 2023 7:03 pm

কলকাতা , ২৪ জুন – পঞ্চায়েত নির্বাচনের আগে কড়া পদক্ষেপ তৃণমূলের। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে একসঙ্গে ৫৬ জনকে তৃণমূল কর্মীকে সাসপেন্ড করতে চলেছে দল। জেলা সভাপতিরা সাংবাদিক সম্মেলন করে কোন জেলা থেকে কতজনকে সাসপেন্ড করা হচ্ছে, তার খতিয়ান দেবেন, এমনই খবর মিলেছে তৃণমূল সূত্রে।   

দলীয় সূত্রে জানা গেছে, দলবিরোধী কাজের জন্য , কোন কোন ক্ষেত্রে নির্দল প্রার্থী হিসেবে মনোনয়ন প্রত্যাহার না করায় নদিয়া জেলার ২১ জন নেতাকে সাসপেন্ড করা হচ্ছে। এই জেলাতেই সবথেকে বেশি সংখ্যক তৃণমূল নেতাকে সাসপেন্ড হতে হয়। দক্ষিণ দিনাজপুর জেলার ১৭ জন নেতাকে সাসপেন্ড করা হতে পারে বলে খবর। বাকিরা অন্যান্য জেলার তৃণমূল সদস্য।

গত পুরসভা ভোটেও এই নির্দল কাঁটায় বিদ্ধ হতে হয় তৃণমূলকে। সেই সময়েও তৃণমূল স্পষ্ট জানিয়েছিল, নির্দলদের থেকে কেউ জিতলেও দলের তাঁদের জায়গা দেওয়া হবে না। অনেকের মতে, সর্বত্র তা অবশ্য রক্ষা করা যায়নি। সময়ের সঙ্গে সঙ্গে অনেক নির্দলই আবার তৃণমূলে মিশেছেন।
এর আগে মমতা বন্দ্যোপাধ্যায়ও বার্তা দিয়েছেন, প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে বিশেষ নজর রেখে কাজ করা হয়েছে। মানুষের কাজ করার ক্ষেত্রে যাঁদের অনীহা দেখা গেছে,  তাঁদের দল থেকে বাদ দেওয়া হয়েছে । স্বচ্ছ ভাবমূর্তির মাপকাঠিতেই প্রার্থী বাছাইয়ের কাজ হয়েছে বলে জানিয়েছেন অভিষেকও।
সাধারণ মানুষের ভোটে বেছে নেওয়া প্রার্থীকে দলের কেউ মেনে না নিলে তাঁর বিরুদ্ধে কড়া পদক্ষেপের হুঁশিয়ারি আগেই দিয়েছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় । অভিষেকের বার্তা, প্রার্থীকে কেউ না মানলেই বহিষ্কার করা হবে। প্রার্থী না হতে পেরে অনেকেই সাময়িকভাবে দলের সঙ্গে দূরত্ব বাড়ান। পরে আবার তাঁরা দলে ফিরে আসেন। অভিষেক সাফ জানিয়ে ছিলেন, প্রার্থী না হতে পেরে যাঁরা নির্দল হয়ে লড়বেন, তাঁদের আর দলে ফিরিয়ে নেওয়া হবে না। অভিষে কের সেই বার্তা যে ফাঁকা আওয়াজ ছিল না তাই এবার হাতেনাতে করে দেখাল দল। একসঙ্গে ৫৬ জন  নেতাকে সাসপেন্ড করল তৃণমূল। পর্যবেক্ষকদের একাংশের মতে, পঞ্চায়েতের আগে তৃণমূল দলকে এই বার্তাই দিতে চায়, যে শৃঙ্খলা মানবে না, তাঁকেই শাস্তির মুখে পড়তে হবে।
গত শনিবার মমতা বন্দ্যোপাধ্যায়ের কালীঘাটের বাড়িতে তৃণমূলের পঞ্চায়েত নির্বাচন কমিটির বৈঠক ছিল। সেই বৈঠকের পর অনুরোধের সুরেই কল্যাণ বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, যাঁরা দলের প্রার্থীর বিরুদ্ধে নির্দল হয়ে দাঁড়িয়েছেন, তাঁরা মনোনয়ন প্রত্যাহার করে নিন। তারপরও যাঁরা মনোনয়ন তোলেননি, তাঁদের বিরুদ্ধে সাংগঠনিক পদক্ষেপ করা শুরু করে দিল তৃণমূল। তৃণমূল সূত্রে খবর, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে ৫৬ জনকে ইতিমধ্যেই সাসপেন্ড করা হয়েছে। জেলাভিত্তিক রিপোর্ট পাওয়ার পর এই সংখ্যাটা আরও বাড়তে পারে।