রাজ্যসভা থেকে হঠাৎ ইস্তফা তৃণমূল সাংসদ লুইজিনহো ফ্যালেইরোর 

Written by SNS April 11, 2023 2:40 pm
কলকাতা, ১১ এপ্রিল – রাজ্যসভার সাংসদ পদ ছাড়লেন গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী তৃণমূলের রাজ্যসভার সাংসদ লুইজিনহো ফ্যালেইরো । মঙ্গলবার রাজ্যসভার স্পিকার তথা উপরাষ্ট্রপতি জগদীপ ধনকড়ের হাতে পদত্যাগপত্র জমা দেন তিনি। ইতিমধ্যে ইস্তফাপত্র গ্রহণ করেছেন উপরাষ্ট্রপতি। তাৎপর্যপূর্ণভাবে তৃণমূল জাতীয় দলের মর্যাদা হারানোর পরদিনই দলের সাংসদ পদ ছাড়লেন তিনি। ইস্তফা দেওয়ার খবর স্বীকারও করে নেন ফেলেইরো। এক সংবাদমাধ্যমে তিনি বলেন, ‘‘আমি রাজ্যসভার সাংসদ পদ থেকে স্বেচ্ছায় ইস্তফা দিয়েছি।’’যদিও তৃণমূল সূত্রে খবর, দলের নির্দেশেই এই ইস্তফা।
২০২১ সালে কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দেন লুইজিনহো।  ওই বছরই ১৫ সেপ্টেম্বর রাজ্যসভার সাংসদ পদ থেকে ইস্তফা দেন নাট্যব্যক্তিত্ব অর্পিতা ঘোষ।  অর্পিতার শূন্য আসনে নভেম্বর মাসেই তাঁকে রাজ্যসভার সাংসদ পদে মনোনয়ন দেওয়া হয়। গোয়ার নির্বাচন প্রক্রিয়ায় চলাকালীনই দলের সঙ্গে তাঁর দূরত্ব বেড়েছিল বলে দাবি ওয়াকিবহাল মহলের। প্রার্থী তালিকা প্রকাশ হওয়ার পরও ভোটের লড়াই থেকে সরে দাঁড়ান ফ্যালেইরো। সেই দূরত্বের সূত্রপাত। গোয়া বিধানসভা ভোটে আশাব্যঞ্জক ফল করতে পারেনি তৃণমূল।
২০২৬ সালে ফেলেইরোর সাংসদ পদের মেয়াদ শেষ হওয়ার কথা। কিন্তু তার প্রায় তিন বছর আগে কেন তিনি পদত্যাগ করলেন তা নিয়ে প্রশ্ন উঠছে। গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী কি তৃণমূলও ছাড়বেন কিনা সেই প্রশ্নের জবাবে বলেন ‘‘দেখা যাক।’’