নাগালের বাইরে টোম্যাটোর দাম, ছুঁতে পারে তিনশোর ঘর 

Written by SNS August 3, 2023 8:02 pm

দিল্লি, ৩ অগাস্ট – টোম্যাটোর উর্দ্ধমুখী দাম কমার কোনও লক্ষ্মণ নেই। উচ্চবিত্ত থেকে নিম্নবিত্ত, টোম্যাটো কিনতে গিয়ে মাথায় হাত সবার।আকাশছোঁয়া দামের জেরে স্যালাডের প্লেটে হোক রান্নার পদে- টোম্যাটো এখন ব্রাত্য। পাইকারি বাজারের আশঙ্কা, আগামি দিনে ৩০০ টাকা ছুঁতে পারে টোম্যাটোর দাম । লাগামছাড়া দাম বৃদ্ধির কারণ হিসাবে টোম্যাটো উৎপাদনকারী রাজ্যগুলিতে অতি বৃষ্টিকেই দায়ী করা হচ্ছে।

কেন্দ্রীয় সরকারের উপভোক্তা বিষয়ক মন্ত্রকের তথ্য অনুযায়ী, বুধবার টোম্যাটোর খুচরো দর ছিল ২০৩ টাকা প্রতি কেজি। যদিও বুধবার রাজধানী দিল্লিতে মাদার ডেয়ারির টোম্যাটো বিক্রি হয়েছে কেজি প্রতি ২৫৯ টাকা দরে। বৃহস্পতিবার সেই দাম কেজিতে ১০ টাকা দাম কমেছে। কিন্তু আগামিদিনে টোম্যাটোর দাম আরও বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কাকরা হচ্ছে। এর একমাত্র কারণ, জোগানের অভাব। গত এক মাসেরও বেশি সময় ধরে টোম্যাটো কিনতে গিয়ে রাতের ঘুম উড়ে গেছে সাধারণ মধ্যবিত্ত পরিবারে। কিন্তু সাম্প্রতিক পরিস্থিতি দেখে পাইকারি বাজারের ব্যবসায়ীদের অনুমান, আগামি দিনে দাম কমার কোন আশা নেই। বরং দাম আরও বৃদ্ধি পাওয়ার আশঙ্কা মনে দানা বাঁধছে। দামের ঊর্ধ্বগতিতে নাম লিখিয়েছে ক্যাপসিকামও।  

এশিয়ার বৃহত্তম ফল ও সব্জি মান্ডি দিল্লির আজ়াদপুরে পাইকারি ব্যবসায়ী সঞ্জয় ভগত সংবাদসংস্থা পিটিআইকে বলেছেন, ‘‘হিমাচলে ধস এবং অতিবৃষ্টির জেরে সব্জি পরিবহণে বিরাট সমস্যার সৃষ্টি হচ্ছে । সাধারণভাবে যে সময় আমরা হাতে সব্জি পেয়ে থাকি, এখন তার চেয়ে কম করে ৬ থেকে ৮ ঘণ্টা সময় বেশি লাগছে। এই কারণেই টোম্যাটোর দাম ৩০০ টাকার কাছাকাছি পৌঁছে যেতে পারে।’’

পাইকারি ব্যবসায়ী সঞ্জয় আরও জানান, ইদানীং মহারাষ্ট্র, কর্নাটক এবং হিমাচল থেকে টোম্যাটো, ক্যাপসিকাম-সহ যে সমস্ত সব্জি আসে, তার মান ভালো নয় । হিমাচলে গোটা জুলাই মাস ধরে প্রবল বৃষ্টি চলছে। তার জেরে চাষের সবজি মাঠেই নষ্ট হয়েছে। সব মিলিয়ে আগামি দিনে টোম্যাটোর দাম কেজি প্রতি ৩০০ টাকা ছুঁয়ে ফেলতে পারে বলে মনে করছেন পাইকারি কারবারিরা।

টোম্যাটোর দাম ঊর্ধ্বমুখী হওয়ার পর গত ১৪ জুলাই থেকে কেন্দ্রীয় সরকার ন্যায্য মূল্যে টোম্যাটো বিক্রি শুরু করে। দিল্লি ছাড়াও বিহার, উত্তরপ্রদেশ, হরিয়ানা-সহ একাধিক রাজ্যে সেই দামেই টোম্যাটো বিক্রি হচ্ছিল। তখন কিছু দিনের জন্য দাম খানিক নেমেছিল। কিন্তু পরিস্থিতি যা দাঁড়াচ্ছে, তাতে সরকারি জোগানেও ভাটা পড়ছে বলে জানা গেছে।