তুরস্ক ছাড়তে বিনামূল্যে উড়ান টিকিট দুই বিমান সংস্থার 

Written by SNS February 13, 2023 3:38 pm

আঙ্কারা , ১৩ফেব্রুয়ারি — ভূমিকম্পের পর নানা সমস্যায় জর্জরিত তুরস্ক ও সিরিয়ার মানুষ। আশ্রয় নেই, খাবার নেই, ওষুধ নেই, , নেই পানীয় জলও. এই পরিস্থিতিতে বিধ্বস্ত অবস্থা বিদেশি পর্যটকদের। যাঁরা চাকরি বা পড়াশুনোর জন্য নিজের দেশ ছেড়েছিলেন তাঁদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিল তুর্কিস ও পেগাসাস এয়ারলাইন্স। ভূমিকম্প-বিধ্বস্ত এলাকাগুলি থেকে নিরাপদ স্থানে যাওয়ার জন্য বিনামূল্যে উড়ানের টিকিট দিচ্ছে এই দুই বিমান সংস্থা।

ভূমিকম্প-বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়ায় বিভিন্ন হোটেলে যেমন বহু পর্যটকদেড় ভিড় ছিল,  তেমনই অনেক দেশের পড়ুয়ারাই কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়তে এসেছিলেন। ভূমিকম্পের পর তাঁরা প্রাণে বেঁচে গেলেও, এখন দেশ ছাড়ার জন্য মরিয়া। গত কয়েকদিন ধরেই তুরস্কের গাজিয়ানটেপ বিমানবন্দরে মানুষের ভিড় চোখে পড়ার মতো। তাই তাঁদের জন্য এবার সাহায্যের হাত বাড়িয়ে দিল তুর্কিস ও পেগাসাস এয়ারলাইন্স। ভূ-কম্প বিধ্বস্ত এলাকাগুলি থেকে ইস্তানবুল, আঙ্কারা, আন্টালয়া সহ অন্যান্য নিরাপদ স্থানে যেতে বিনামূল্যে উড়ানের টিকিট দেওয়ার কথা ঘোষণা করেছে এই দুই বিমান সংস্থা।
অন্যদিকে, তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্প ঘটার একসপ্তাহ পরও উদ্ধারকাজ অব্যাহত। ভয়াবহ এই বিপর্যয়ে দুই দেশে মোট মৃতের সংখ্যা হাজার ছাড়িয়েছে  খাদ্য, আশ্রয়, ওষুধের জন্য মানুষ মরিয়া হয়ে উঠেছে। কনকনে ঠান্ডায় খোলা আকাশের নীচে রাত কাটাতে হচ্ছে। এই পরিস্থিতিতে এই দুই বিমান সংস্থার ঘোষণা সেখানকার মাস্কে বাড়তি অক্সিজেন যোগাবে।