‘ বাক স্বাধীনতা কী তা অন্য দেশের থেকে শেখার প্রয়োজন নেই ‘,  কানাডার উদ্দেশে কড়া প্রতিক্রিয়া বিদেশমন্ত্রীর 

Written by SNS September 30, 2023 4:59 pm

দিল্লি, ৩০ সেপ্টেম্বর – কানাডার সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক সম্পর্কে টানাপোড়েনের জের পড়ছে ভারত-আমেরিকা সম্পর্কের ক্ষেত্রেও। খালিস্তানি নেতা নিজ্জরকে নিয়ে বিতর্কে হোয়াইট হাউসের অবস্থান নিয়ে  সন্তুষ্ট নয় নয়াদিল্লি। তারই ইঙ্গিত পাওয়া গেল বিদেশমন্ত্রী এস জয়শংকরের কথায়।  শুক্রবার ওয়াশিংটনে এক সাংবাদিক সম্মেলনে জয়শংকর বলেন, “আমি শুনেছি আমেরিকা কী মতামত দিয়েছে। আশা করছি আমি কী বলেছি সেটাও ওয়াশিংটন বুঝতে পেরেছে। দু’দেশই নিজেদের চিন্তাধারা সম্পর্কে অবগত। এর থেকে বেশি কিছু আমার বলার নেই।” এরপরই তিনি খালিস্তান প্রসঙ্গ তোলেন। জয়শংকর স্পষ্ট জানান, “কানাডা বিচ্ছিন্নতাবাদীদের আখড়া হয়ে উঠেছে,  যা খুবই উদ্বেগজনক। আমাদের উচিত এই নিয়ে প্রশ্ন তোলা। ভারত সব সময় এর বিরোধিতা করবে। আমেরিকা যখন কানাডা নিয়ে কথা বলে তখন তাদের দৃষ্টিভঙ্গি অন্যরকম থাকে। আমরা যখন কানাডা নিয়ে কথা বলি তখন আমরা অনেক কিছু খুঁজে পাই। এনিয়ে আমেরিকার সঙ্গে কথা বলা খুবই গুরুত্বপূর্ণ। কারণ তাদের সঙ্গে ভারতের সম্পর্ক দৃঢ়।” এখানেই বিশ্লেষকদের একাংশ মনে করছেন, আমেরিকার সঙ্গে ভারতের যতই মজবুত সম্পর্ক হোক না কেন, দেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইডেন প্রশাসনের নাক গলানো মোটেই ভালোভাবে নিচ্ছে না নয়াদিল্লি।

খালিস্তানি বিচ্ছিন্নতাবাদী নেতা হরদীপ সিং নিজ্জরের মৃত্যু ঘিরে ভারত ও কানাডার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কে চাপানউতোর চলছেই। সন্ত্রাসবাদ, চরমপন্থা ও হিংসার আশ্রয় দেওয়া নিয়ে শুক্রবারই বিদেশের মাটি থেকে কানাডাকে আক্রমণ করেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। শনিবার তিনি আরও একবার আক্রমণ করে বলেন, “বাক স্বাধীনতা কী, আমাদের অন্য কোনও দেশের কাছ থেকে শেখার প্রয়োজন নেই।”
সান ফ্রান্সিসকোয় ভারতীয় কনসুলেটে বসে বিদেশমন্ত্রী কানাডায় ভারতীয় রাষ্ট্রদূতদের খালিস্তানি হুমকি দেওয়া প্রসঙ্গেও কথা বলেন। তিনি বলেন, “আপনারা যদি আমার জায়গায় থাকতেন, তবে কী করতেন? যদি আপনাদের দূতাবাসে, আপনাদের রাষ্ট্রদূতদের হুমকি দেওয়া হত, তাহলে আপনারা কী করতেন?”

উল্লেখ্য, রাষ্ট্রসংঘে কানাডা প্রসঙ্গ নিয়ে সরব হয়েছিলেন ভারতের বিদেশমন্ত্রী। এই প্রেক্ষাপটে তিনি বৈঠকে বসেন মার্কিন বিদেশ সচিব অ‌্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে। জল্পনা ছিল তাঁদের বৈঠকে উঠতে পারে কানাডা প্রসঙ্গ। প্রথমে শোনা যায়, তাঁদের বৈঠকে নাকি কানাডা নিয়ে কোনও কথাই হয়নি। সাংবাদিক সম্মেলনে খলিস্তান নিয়ে প্রশ্ন করা হলে এড়িয়ে যান মার্কিন বিদেশ সচিব। কিন্তু পরে জানা যায় তাঁদের মধ্যে কানাডারতোলা অভিযোগ নিয়ে কথা হয়েছে। এই বিষয়ে ব্লিঙ্কেন নিজেই জানিয়েছেন, ভারতের বিরুদ্ধে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো যে অভিযোগ তুলেছেন তা খুবই গুরুতর। আমেরিকা এনিয়ে খুবই উদ্বিগ্ন।

আমেরিকা আগেই খালিস্তানি বিতর্কে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে। তাদের সাফ বার্তা কানাডার অভিযোগ যদি সঠিক প্রমাণিত হয় তাহলে এই ঘটনার নেপথ্যে যারা রয়েছে তাদের বিচারব্যবস্থার সম্মুখীন হতে হবে। পাশাপাশি হোয়াইট হাউসের পক্ষ থেকে ভারতকে অনুরোধ জানানো হয়, কানাডাকে তদন্তে সহযোগিতা করার। বিশ্লেষকদের মতে, কানাডা ও ভারত কোনও দেশের সঙ্গেই সম্পর্ক খারাপ করতে চাইছে না ওয়াশিংটন। কারণ দুদেশের সঙ্গেই আমেরিকার রাজনৈতিক, সামরিক ও ব্যবসায়িক স্বার্থ জড়িয়ে রয়েছে।