চলতি অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির হার ৬.৬ থেকে কমে ৬.৩ শতাংশ করল বিশ্বব্যাঙ্ক 

Written by SNS April 4, 2023 6:35 pm

দিল্লি, ৪ এপ্রিল – ভারতের আর্থিক বৃদ্ধি আবার নিম্নগামী।  বিশ্ব ব্যাঙ্ক-এর পূর্বাভাসমতো আর্থিক বৃদ্ধি  ৬.৬ শতাংশ থেকে কমে দাঁড়াল ৬.৩-এ।  চলতি ২০২৩-২৪ অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির হার ৬.৩ শতাংশে দাঁড়াতে পারে বলে সংস্থার সাম্প্রতিকতম রিপোর্টে জানানো হয়েছে। এর আগে প্রকাশিত রিপোর্টে যা ৬.৬ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছিল।

সারা বিশ্বের পাশাপাশি অতিমারীর প্রভাব পড়েছে ভারতের অর্থনীতিতেও।  তার ওপর বিগত এক বছরব্যাপী রাশিয়া -ইউক্রেন যুদ্ধ মুদ্রাস্ফীতির পাশাপাশি নিয়ে এসেছে একরাশ অনিশ্চয়তা। সেইসঙ্গে  চিন-তাইওয়ান সংঘাত, যার  প্রভাব পড়েছে মূল্যবৃদ্ধিতে। কিন্তু এই পরিস্থিতিতেও ভারতের আর্থিক বৃদ্ধিতে  ‘ইতিবাচক সম্ভাবনা’র ইঙ্গিত  রয়েছে বলে চলতি বছরের শুরুতে  জানিয়েছিল বিশ্ব ব্যাঙ্ক। কিন্তু বৃদ্ধির সেই সম্ভাবনা যে হরে বৃদ্ধি পেতে পারে বলে মনে করা হয়েছিল তার আশা নেই বলে মনে করছেন  আর্থিক বিশেষজ্ঞদের একাংশ ।

আগামী জুন মাসে ‘বিশ্ব অর্থনীতির সম্ভাবনা’ (গ্লোবাল ইকনমিক প্রসপেক্টস) সংক্রান্ত রিপোর্ট প্রকাশ করবে বিশ্ব ব্যাঙ্ক। সেখানে চলতি অর্থবর্ষে বৃদ্ধির সম্ভাবনা আরও কমানো হতে পারে বলে মনে করা হচ্ছে। বিশ্ব ব্যাঙ্কের অর্থনীতিবিদ ধ্রুব শর্মা বলেন, ‘‘আমেরিকা এবং ইউরোপের আর্থিক বাজারে সাম্প্রতিক অস্থিরতার কারণে ভারত-সহ কয়েকটি দেশের বাজারে বিনিয়োগের পরিমাণ কমেছে। তার প্রভাবে বৃদ্ধির হার কমতে পারে।’’