সংসদের শীতকালীন অধিবেশন আগামী ৪ ডিসেম্বর থেকে

Written by SNS November 27, 2023 4:58 pm

দিল্লি, ২৭ নভেম্বর – আগামী ৪ ডিসেম্বর থেকে সংসদের শীতকালীন অধিবেশন শুরু হচ্ছে। চলবে ২২ নভেম্বর পর্যন্ত।  সোমবার আনুষ্ঠানিকভাবে সংসদের সচিবালয় থেকে অধিবেশনের কথা জানানো হয়। অধিবেশনে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল উত্থাপনের সম্ভাবনা রয়েছে। শীতকালীন অধিবেশন শুরুর আগে আগামী ২ ডিসেম্বর সকাল ১১টায় সর্বদলীয় বৈঠক ডেকেছেন সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী। সেই বৈঠকে গুরুত্বপূর্ণ বিল পেশ নিয়ে সরকার ও বিরোধী দলগুলির মধ্যে আলোচনা হতে পারে বলে মিলেছে ইঙ্গিত।

সংসদের শীতকালীন অধিবেশন শুরু হয় নভেম্বরে। কিন্তু পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের জন্য অধিবেশন পিছিয়ে ডিসেম্বর করা হল বলে খবর। এর আগে নতুন সংসদ ভবনে বিশেষ অধিবেশন হয়েছিল। এবার প্রথম বসতে চলেছে পূর্ণাঙ্গ অধিবেশন। লোকসভা ভোটের আগে এটাই সংসদের শেষ শীতকালীন অধিবেশন। এই অধিবেশনের প্রথম দিনই অর্থের বিনিময়ে প্রশ্ন করা নিয়ে তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের বিরুদ্ধে যে সুপারিশ এথিক্স কমিটি করেছে, সেই রিপোর্ট লোকসভায় পেশ করা হতে পারে। সেই সঙ্গে আলোচনার জন্য পেশ করা হতে পারে নতুন ফৌজদারি বিল।
উল্লেখ্য, আগামী ৩ ডিসেম্বর রবিবার তেলেঙ্গানা, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, রাজস্থান এবং মিজোরাম বিধানসভার নির্বাচনের ফল। তারপরের দিনই বসছে সংসদের অধিবেশন। নির্বাচনে ফলের উপর অনেকাংশেই নির্ভর করছে অধিবেশনের দিনগুলি কেমন হতে পারে। বিরোধী দলগুলি ভালো ফল করলে সরকারের উপর চাপ সৃষ্টি হতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।
প্রসঙ্গত, গত বর্ষাকালীন অধিবেশন মণিপুর ইস্যুতে উত্তপ্ত হয়ে ওঠে সংসদের দুই কক্ষ। বহু বিল আলোচনা ছাড়াই পাশ হয় । একাধিক ইস্যুতে এবারও সংসদে সরকারকে চাপে ফেলতে পারে বিরোধীরা। প্রস্তুতি নিচ্ছে সরকার পক্ষও। উন্নয়নকে হাতিয়ার করে এগোতে চাইছে সরকার পক্ষ।