মথুরা স্টেশনে প্লাটফর্মে উঠে গেল ট্রেন, কান ঘেঁষে রক্ষা শতাধিক প্রাণ 

Written by SNS September 27, 2023 2:54 pm

লখনউ, ২৭ সেপ্টেম্বর –  রেললাইন থেকে সোজা স্টেশনের প্লাটফর্মে উঠে গেল একটি লোকাল  ট্রেন। অল্পের জন্য রক্ষা পেল বহু মানুষের প্রাণ। মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটে উত্তর প্রদেশের মথুরা জংশনে । লোকাল ট্রেনটি নিয়ন্ত্রণ হারিয়ে সোজা প্ল্যাটফর্মে উঠে যায়। এই দুর্ঘটনায় আহত হন এক মহিলা। তবে কীভাবে এই দুর্ঘটনা ঘটল, তা জানতে রেলওয়ের তরফে উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

ট্রেনের অপেক্ষায় সেই সময় প্ল্যাটফর্মে দাঁড়িয়েছিলেন বেশ কয়েক জন যাত্রী । ট্রেন আসার কয়েক মিনিটের মধ্যেই হুড়মুড়িয়ে উঠে আসে প্ল্যাটফর্মের উপরে। ভেঙেচুরে গুড়িয়ে যায় প্লাটফর্মের বেশ কিছুটা অংশ। ওই ট্রেনের যাত্রী, টিকিট পরীক্ষক, ট্রেনচালক, সবাই তার কিছুক্ষণ আগেই ট্রেন থেকে নেমে পড়েছিলেন। তাই প্রাণহানির কোনও ঘটনা ঘটেনি। বেশ কিছুক্ষণের জন্য ব্যাহত হয় পরিষেবা।

রেল সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার রাত ১০টা ৫০ মিনিট নাগাদ দুর্ঘটনাটি ঘটে। আগ্রা ডিভিশনের এক আধিকারিক জানিয়েছেন , ট্রেনটি মথুরা জংশনের ২এ প্ল্যাটফর্মে উঠে যায়। ট্রেনটি আসছিল সাকুরবস্তি থেকে। মথুরা জংশনে ঢুকতেই ধাক্কা খেয়ে ট্রেনের ইঞ্জিনটি প্ল্যাটফর্মের উপরে উঠে যায়। ইঞ্জিনটি প্ল্যাটফর্মে উঠে যেতেই ট্রেনটি অর্ধেক কাত হয়ে যায়। তবে ট্রেনের রক্ষণাবেক্ষণ করেন যাঁরা, তাঁদের বেশ কয়েক জন ট্রেনটিতে ছিলেন। যদিও ওই দুর্ঘটনায় কেউ আহত বা নিহত হননি। প্রত্যক্ষদর্শীরা জানান, ট্রেনটি প্ল্যাটফর্মে এসে দাঁড়ায়। যাত্রীরা ট্রেন থেকে নামার্ পরই হঠাৎ গড়িয়ে এগোতে থাকে ট্রেনটি। এরপরই ইঞ্জিনটি প্ল্যাটফর্মে উঠে যায়।

নর্থ সেন্ট্রাল রেলওয়ের আগ্রা ডিভিশনের জনসংযোগ আধিকারিক জানিয়েছেন এই ঘটনায় এক মহিলা বিদ্যুৎস্পৃষ্ট হন। ওই মহিলাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয় এবং প্রাথমিক চিকিৎসার পর তাঁকে ছেড়ে দেওয়া হয়। আহত মহিলার নাম উষা দেবী । তিনি ঝাঁসির বাসিন্দা।

দুর্ঘটনার কারণ জানতে রেলের তরফে উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। দুর্ঘটনার জেরে আপ লাইনে ট্রেন চলাচলে কিছুক্ষণের জন্য বিঘ্ন ঘটে। কিভাবে এই দুর্ঘটনা হল তা খতিয়ে দেখা হচ্ছে।