শবরীমালা মন্দিরে দীর্ঘ সারিতে দাঁড়িয়ে মর্মান্তিক মৃত্যু কিশোরীর

Written by SNS December 11, 2023 7:22 pm

তিরুঅনন্তপুরম, ১১ ডিসেম্বর  কেরলের শবরীমালা মন্দিরে দীর্ঘ সারিতে দাঁড়িয়ে মর্মান্তিক মৃত্যু হল এক কিশোরীর। ১১ বছরের ওই কিশোরী শারীরিকভাবে এমনিতেই অসুস্থ ছিল। তার উপর লম্বা সারিতে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকতে হওয়ায় অসুস্থ বোধ করে সে। বারবার সে প্রশ্ন করতে থাকে, কতক্ষন তাকে দাঁড়িয়ে থাকতে হবে। কিন্তু লম্বা লাইনের মাঝখানে তখন তার অভিভাবকেরাও নিরুপায়। কয়েক ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকার পর সেখানেই মৃত্যু হয় ওই কিশোরীর।

কেরলের শবরীমালা মন্দিরে বছরের এই সময়ে ভিড় জমান দূরদূরান্ত থেকে আসা পুণ্যার্থীরা। মন্দিরে গিয়ে বিগ্রহ দর্শনের জন্য দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। গত কয়েক দিন ধরে সাবারিমালা মন্দিরে মাত্রাতিরিক্ত ভিড় হচ্ছে বলে অভিযোগ। কখনও কখনও ১৮ ঘণ্টা ধরে মন্দিরের বাইরে লাইনে দাঁড়িয়ে থাকতে হচ্ছে দর্শনার্থীদের। ভিড় সামলাতে হিমশিম খাচ্ছেন কর্তৃপক্ষ।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, তামিলনাড়ুর বাসিন্দা ওই কিশোরী তাঁর অভিভাবকের সঙ্গে মন্দিরে গিয়েছিল। তিন বছর বয়সেই তার হার্টের অসুখ ধরা পড়ে। সুস্থ করে তোলার আশায় ওই কিশোরীকে শবরীমালা মন্দিরে নিয়ে যান তাঁর অভিভাবকেরা। সেই মন্দিরেই মৃত্যুর কোলে ঢলে পড়ল ওই কিশোরী। কয়েক ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকার পর কিশোরীর মাথা ঘুরে যায় বলে অভিযোগ। লাইনের মাঝখানেই লুটিয়ে পড়ে সে। হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা তাকে  মৃত বলে ঘোষণা করেন।

ভিড় সামাল দিতে শবরীমালা মন্দিরে ব্যারিকেডের ব্যবস্থা করা হয়েছে। কিন্তু তাতে আরও জটিল হয়ে উঠেছে পরিস্থিতি।  অনেকেই ব্যারিকেড টপকে ভিতরে যাওয়ার চেষ্টা করছেন। ফলে ব্যারিকেড ভেঙে ভিড় নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। মন্দিরে প্রবেশের বুকিং পদ্ধতিও কড়া রাখার সিদ্ধান্ত হয়েছে। ১০ হাজারের বেশি টিকিট অনলাইনে বুক করা যাবে না বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। অফলাইন বুকিংয়ের সংখ্যাও কমিয়ে দেওয়া হয়েছে। ভিড় সামলানো এতটাই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে যে ,আলোচনার জন্য কেরল প্রশাসন জরুরি বৈঠকের ডাক দিয়েছে।