আয়ুর্বেদ, হোমিওপ্যাথিতে সার্জারির ভবিষ্যৎ নিয়ে  কেন্দ্রের কাছে জানতে চাইল সুপ্রিম কোর্ট

Written by SNS September 21, 2022 4:18 pm
দিল্লি, ২১ সেপ্টেম্বর– ভারতের প্রাচীনতম চিকিৎসা পদ্ধতি আয়ুর্বেদ। বর্তমানেও তা সমান জনপ্রিয়। যদিও এ পদ্ধতিতে সার্জারি নিয়ে রয়েছে মতবিরোধ। তা নিয়ে অবশেষে মামলা হল সুপ্রিম কোর্টে । মামলাকারীর প্রশ্ন, আয়ুর্বেদ, হোমিওপ্যাথি  , ইউনানি চিকিৎসায় কি সার্জারি  করা সম্ভব? এই প্রশ্ন গ্রহণ করে সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারের কাছে জবাব চেয়েছে।

২০২০ সালে কেন্দ্রীয় সরকার বিকল্প চিকিৎসা পদ্ধতিতে ৫৮ ধরনের সার্জারির অনুমতি দিয়েছে। বিকল্প চিকিৎসার মধ্যে পড়ে আয়ুর্বেদ, ইউনানি, সিদ্ধা, নাচারোপ্যাথি এবং হোমিওপ্যাথি।

বিচারপতি হিমাংশু গুপ্তা ও শুধাংশু ধুলিয়ার বেঞ্চের কাছে মামলাকারীর তরফে বলা হয়েছে, কেন্দ্রীয় সরকারের এই নির্দেশ সংবিধানের মূল ভাবনা অর্থাৎ বাঁচার অধিকারের পরিপন্থী। মডার্ন মেডিসিন রোগীকে জীবন রক্ষার যে নিশ্চয়তা দেয়, বিকল্প চিকিৎসায় তা সম্ভব নয়। অথচ চিকিৎসা শাস্ত্রের মূল উদ্দেশ্য, মানুষের জীবন রক্ষা।

কেন্দ্রীয় সরকার বিকল্প চিকিৎসায় যুক্ত চিকিৎসকদের অ্যালোপ্যথি ওষুধ দেওয়ার অধিকার দিয়েছে। এই বিষয়েও গুরুতর আপত্তি তুলেছেন মামলাকারী।

দুই বিচারপতির বেঞ্চ মঙ্গলবার বলে, প্রশ্নগুলি মৌলিক। নাগরিকদের জীবন রক্ষার প্রশ্নকে সামনে রেখে এগুলির সদুত্তর পাওয়া জরুরি