সিবিআই ন্যায় বিচারের প্রতীক , কড়া হাতে দুর্নীতি দমন করার কথা বললেন প্রধানমন্ত্রী 

Written by SNS April 3, 2023 3:10 pm

সিবিআই (File Photo: IANS)

দিল্লি , ৩ এপ্রিল – দুর্নীতি রুখতে সিবিআইয়ের উপরই ভরসা রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সিবিআইকে ‘ন্যায় বিচারের ব্র্যান্ড অ্যাম্বাসাডর’ বলে উল্লেখ করলেন তিনি। বিরোধীরা যখন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির বিরুদ্ধে অভিযোগে মুখর, তখন সেসব অগ্রাহ্য করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার ওপরই আস্থা রাখলেন প্রধানমন্ত্রী। সোমবার দিল্লিতে সিবিআই দফতরে এই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার ৬০ বছর পূর্তির অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী। সেখানেই তিনি একথা বলেন।

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির বিরুদ্ধে হেনস্থার অভিযোগে যখন বিরোধীরা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে, তখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  সিবিআইকে ‘ন্যায় বিচারের ব্র্যান্ড অ্যাম্বাসাডর’বলে উল্লেখ করলেন। সিবিআই আধিকারিকদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, ‘দুর্নীতি দেশের সবচেয়ে বড় সমস্যা। অতীতে দুর্নীতির কারণেই দেশের অগ্রগতি ও  উন্নতি থমকে ছিল। ভ্রষ্টাচার দের কড়া হাতে দমন করতে হবে। এটাই বর্তমান সরকারের লক্ষ্য। সিবিআইকে সেই লক্ষ্য স্থির রেখেই  এগিয়ে যেতে হবে।’ প্রধানমন্ত্রী তদন্তকারী সংস্থার আধিকারিকদের ভরসা দেন, ‘দুর্নীতির শিকড় উপড়ে ফেলতে সরকারের রাজনৈতিক সদিচ্ছার কোনও অভাব হবে না । তাই আপনারা নির্ভয়ে আপনাদের কাজ করুন। দুর্নীতিবাজরা ক্ষমতাবান হলেও আপনারা ভয় পাবেন না বা তদন্ত থামাবেন না। সরকার আপনাদের পাশে আছে।’

কেন্দ্রীয় তদন্তকারী এই সংস্থাটি সরাসরি প্রধানমন্ত্রীর দফতরের অধীনেই  কাজ করে। এদিন সিবিআইয়ের বিরুদ্ধে বিরোধীদের অভিযোগের প্রসঙ্গ উহ্য রেখেই সিবিআই আধিকারিকদের উৎসাহিত করেন প্রধানমন্ত্রী। প্রসঙ্গত, রবিবারই বিজেপি, কংগ্রেস জমানার দুর্নীতি নিয়ে ধারাবাহিক প্রচার শুরু করেছে। ‘কংগেস ফাইলস’ নামে ভিডিও প্রচার করে বিজেপির বক্তব্য , কংগ্রেস তাদের ৭০ বছরের শাসনে জনগণের ৪৮ ট্রিলিয়ন, ২০ বিলিয়ন ৬৯ কোটি টাকা লুঠ করেছে৷ এই বিপুল পরিমান অর্থ নিরাপত্তা, উন্নয়ন ও জনকল্যাণমূলক কাজে ব্যবহার করা যেত। বিজেপি বলেছে, যে অর্থ কংগ্রেস লুঠ করেছে তা দিয়ে নৌসেনার জন্য ২৪টি যুদ্ধ জাহাজ আইএনএস বিক্রান্ত, ৩০০টি রাফাল বিমান এবং এক হাজার বার মঙ্গল অভিযান করা যেত। কিন্তু কংগ্রেসের সীমাহীন দুর্নীতির কারণে দেশ পিছিয়ে যায় ।

ভিডিওতে কয়লা, টুজি স্পেকট্রাম, কমলওয়েলথ, হেলিকপ্টার কেনায় কেলেঙ্কারির কথা তুলে ধরে বিজেপি বলেছে, কংগ্রেসের দুর্নীতির ফলে দেশবাসীর মাথা হেঁট হয়ে যায় । প্রধানমন্ত্রী সোমবার কংগ্রেসের নাম না করেও তোপ দাগেন আগের ইউপিএ সরকারের বিরুদ্ধে। সিবিআই আধিকারিকদের উদ্দেশে মোদি বলেন, ‘আপনারা সংস্থার ৫০ বছর পূর্তির সময়কাল মনে করুন। দেশ দুর্নীতিতে ডুবে ছিল। বড় সরকারি প্রকল্পে বরাদ্দ অর্থের থেকেও বেশি ছিল দুর্নীতির অঙ্ক। বিজেপি  ক্ষমতায় আসার পর অবস্থার বদল হয়েছে’। বিরোধীদের বিপরীত সুরে মোদী সোমবার সিবিআইয়ের প্রশংসায় পঞ্চমুখ এই তদন্তকারী সংস্থাকে ন্যায় বিচারের প্রতীক বলে উল্লেখ করেন।