অপেক্ষা করানোয় নতজানু প্রধানমন্ত্রী আম জনতার কাছে 

Written by SNS October 1, 2022 5:35 pm
জয়পুর, ১ অক্টোবর– একেই বলে অমায়িক। তিনি দেশের প্রধানমন্ত্রী তাতে কি ? আড়াই ঘন্টা অপেক্ষা করিয়েছে অগুনতি মানুষকে। তাই নতজানু হয়ে ক্ষমা চাইতে একবার কুন্ঠাবোধ করলেন না। 

ঘটনাটি গুজরাটের।  শুক্রবার সন্ধ্যায় গুজরাত লাগোয়া রাজস্থানের আবুরোডে ছিল প্রধানমন্ত্রীর সরকারি অনুষ্ঠান। গত পরশু নিজের রাজ্যে দু’দিনের সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী। গতকাল দিনভর ছিল চূড়ান্ত ব্যস্ততা। সফরসূচি এভাবে সাজানো হয়েছিল, রাজস্থানের আবুরোডের অনুষ্ঠান সেরে দিল্লি উড়ে যাবেন। কিন্তু নানা কাজে, বিশেষ করে রোড-শো’তে অনেকটা সময় চলে যায়। তাছাড়া গুজরাত থেকে রাজস্থানে আসেন সড়ক পথে। তাতেও সময় যায় অনেকটা।

শেষ পর্যন্ত তিনি এলেন। রাত তখন ১০’টা। মঞ্চে উঠে কোনও কথা না বলে প্রথমেই নতজানু হয়ে থাকলেন প্রায় মিনিটখানেক। আর তাঁর সম্মামে বাকিরা উঠে দাঁড়ালেন। তিনি এরপর বললেন, ‘প্রথমেই আপনাদের কাছে ক্ষমা চাইছি। এতক্ষণ আপনাদের অপেক্ষা করানোর জন্য। কিন্তু কথা দিচ্ছি, যত তাড়াতাড়ি সম্ভব আবার এখানে আসব।’ আরও বললেন, ‘অনেক রাত হয়ে গিয়েছে। এখন আর ভাষণ দিচ্ছি না। পরে যখন আসব তখন বলা যাবে।’

কিন্তু মঞ্চে উঠে প্রধানমন্ত্রী যে এভাবে নতজানু হয়ে অতিথি অভ্যাগতদের কাছে ক্ষমা চাইবেন কেউ কল্পনা করতে পারেনি। শুক্রবারই দুপুরে প্রধানমন্ত্রী আরও এক নজির গড়েছেন। আমদাবাদ থেকে তাঁর কনভয় গান্ধিনগরে যাওয়ার পথে একটি অ্যাম্বুলেন্স চলে আসে। প্রধানমন্ত্রী তাঁর গাড়ির লুকিং গ্লাসে তা দেখতে পেয়ে কনভয় থামাতে বলেন। একপাশ দিয়ে অ্যাম্বুলেন্স চলে গেলে ফের রওনা দেয় কনভয়।

প্রধানমন্ত্রীর এমন আচরণ নিয়ে সমাজমাধ্যমে প্রশংসার পাশাপাশি টিপ্পনী, নিন্দা-মন্দও কম হয়নি। অনেকে বলেছেন, প্রধানমন্ত্রীর কাছ থেকে সব ভিভিআইপির শেখা উচিৎ অ্যাম্বুলেন্স-সহ জরুরি পরিষেবার গাড়িকে অগ্রাধিকার দিতে হবে। আবার অনেকেই বলছেন, গুজরাতের বিধানসভা ভোট শিয়রে। সেখানে বিজেপির আসল প্রার্থী নরেন্দ্র মোদী। ভোট না মেটা পর্যন্ত প্রধানমন্ত্রী এমন অনেক ভালোমানুষি করবেন।