দামে টেক্কা দিচ্ছে টমেটো, ভর্তুকিতে বিক্রি শুরু করল কেন্দ্র  

Written by SNS July 14, 2023 5:37 pm

টমেটোর দাম আকাশছোঁয়া। এক কেজি টমেটোর দাম ২০০ টাকার ঘর ছুঁয়েছে। আশঙ্কা করা হচ্ছে, আগামী সপ্তাহের মধ্যে টমেটোর দাম ৩০০-রও ঘর ছুঁতে পারে। এই পরিস্থিতিতে দামে লাগাম পড়াতে হস্তক্ষেপ করল কেন্দ্র। রাজধানী দিল্লি এনসিআর, পটনা, লখনউ-সহ কয়েকটি বড় শহরে ভর্তুকি দিয়ে টমেটো  বিক্রি শুরু করল কেন্দ্রীয় সরকার। এক কেজি টমেটোর দাম হচ্ছে ৯০ টাকা। দিল্লিতে শুক্রবার থেকে শুরু হয়েছে ভর্তুকি দিয়ে টমেটো বিক্রির উদ্যোগ। তবে ভর্তুকিতে একজন গ্রাহক ২ কেজির বেশি টমেটো কিনতে পারবেন না।

অন্ধ্রপ্রদেশ, কর্নাটক, মহারাষ্ট্রের মাণ্ডি থেকে কিনে এনে দিল্লি-সহ দেশের বড় শহরগুলিতে বিক্রির ব্যবস্থা করেছে কেন্দ্র। বুধবারই এই নিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়। শুক্রবার দিল্লির কয়েকটি কেন্দ্রে সকাল ১১টা থেকে বিক্রি শুরু হয়। ১১টি জেলায় ৩০টি ভ্যান বিভিন্ন এলাকা ঘুরে টমেটো বিক্রি করবে বলে জানিয়েছে জাতীয় সমবায় গ্রাহক ফেডারেশন বা এনসিসিএফ। নয়ডায় রজনীগন্ধা চকের এনসিসিএফ দফতরে টোম্যাটো বিক্রির ব্যবস্থা করা হয়েছে। গ্রেটার নয়ডা এবং অন্যান্য শহরে ঘুরে ঘুরে বিক্রির ব্যবস্থা করা হয়েছে।

এনসিসিএফের তরফে জানানো হয়েছে, প্রথম দিন, শুক্রবার ১৭ হাজার কেজি টমেটো বিক্রি করা হবে। এরপর লখনউ, কানপুর, জয়পুর-সহ আরও কিছু শহরে ভর্তুকি দামে বিক্রি করা হবে। শনিবার ২০ হাজার কেজি টমেটো বিক্রির পরিকল্পনা রয়েছে এনসিএফের। এরপর প্রয়োজন বুঝে ৪০ হাজার কেজি বিক্রির পরিকল্পনা করেছে এনসিএফ।

জুনের শুরুতেও দেশের বিভিন্ন প্রান্তে গড়ে ৪০ টাকা কেজি দরে টোম্যাটো বিক্রি হয়েছে। তার পরই ঊর্ধ্বমুখী  হয় টমেটোর দাম। ১০০ থেকে ১৫০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। কোথাও কোথাও ২২৪ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। এই পরিস্থিতিতে গত বুধবার কৃষি বিপণন সংস্থা এনসিএফ এবং জাতীয় কৃষি সমবায় বিপণন ফেডারেশন -কে পদক্ষেপ করার নির্দেশ দেয় কেন্দ্র। এনসিসিএফের ম্যানেজিং ডিরেক্টর আনিস জোসেফ জানান, ১২০ থেকে ১৩০ টাকা কেজি দরে কিনে ৯০ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে

দাম বৃদ্ধির জন্য বর্ষাকেই দায়ী করেছে কেন্দ্র। এমনিতে বৃষ্টির কারণে দেশে জুলাই-আগস্ট এবং অক্টোবর-নভেম্বরে টমেটোর উৎপাদন কম হয়। ন্যাশনাল কমোডিটিস ম্যানেজমেন্ট সার্ভিসেস লিমিটেড-এর সিইও সঞ্জয় গুপ্ত এক সংবাদ মাধ্যমে জানিয়েছেন, আগামী কয়েক সপ্তাহ টোম্যাটোর দাম বৃদ্ধি পাবে। ২ মাসের আগে কমবে না। কৃষি বিশেষজ্ঞেরা মনে করছেন, প্রতি কেজির দাম ৩০০ টাকাও হতে পারে। টোম্যাটো মূলত চাষ হয় অন্ধ্রপ্রদেশ, কর্নাটক, মধ্যপ্রদেশে, গুজরাত, তেলঙ্গানা, বিহার, ছত্তীসগঢ়, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, তামিলনাড়ু, হরিয়ানায়।বৃষ্টির জন্য ধাক্কা খেয়েছে ফলন। টমেটো বেশি দিন সংরক্ষণ করাও সম্ভব নয়। গরম, বৃষ্টিতে নষ্ট হয়ে যায়। তারই প্রভাব পড়ে দামে।

উল্লেখ্য, গত কয়েক সপ্তাহ ধরেই টমেটোর দাম আকাশ ছুঁয়েছে। তবে এই সুযোগে কালো বাজারি রুখতে  আলাদা করে বাজারগুলির উপর নজর রাখছে টাস্ক ফোর্স।