মণিপুর ইস্যুতে বিরোধীদের বিক্ষোভে শুরুর দিনই মুলতুবি সংসদ 

Written by SNS July 20, 2023 8:11 pm
 দিল্লি, ২০ জুলাই –  বাদল অধিবেশনের প্রথম দিনেই মুলতুবি হয়ে গেল সংসদ। শুরু থেকেই মণিপুর প্রসঙ্গে আলোচনার দাবিতে উত্তপ্ত হয়ে ওঠে  লোকসভা এবং রাজ্যসভা দুই কক্ষই। শুরুতেই মুলতুবি হয়ে যায় সংসদের উচ্চকক্ষ।  দুপুর ১২ টা পর্যন্ত মুলতুবি হয়ে যায় রাজ্যসভা। বেলা ১২ টার পর ফের রাজ্যসভার অধিবেশন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত  বিরোধী দলগুলির বিক্ষোভের জেরে  বৃহস্পতিবার মুলতুবি ঘোষণা করা হয় সংসদের উভয় কক্ষই।  
প্রথা মতো বৃহস্পতিবার সকালে অধিবেশনের শুরুতে সংসদের দুই কক্ষেই শোকপ্রস্তাব পাঠের পর সভা কিছু সময়ের জন্য মুলতুবি করে দেওয়া হয়। দুপুর ২ টো পর্যন্ত লোকসভার অধিবেশন মুলতুবি করা হয়। রাজ্যসভা মুলতুবি করা হয় দুপুর ১২টা পর্যন্ত। ২৬৭ নম্বর ধারা নিয়ে বিতর্কের পর দুপুর ১২টা ১৭ মিনিট নাগাদ রাজ্যসভার কাজ দুপুর ২টো পর্যন্ত মুলতুবি করে দেন চেয়ারম্যান জগদীপ ধনখড়। দুপুর ২ টোয় বিরতির পর সংসদের অধিবেশন শুরু হতেই বিরোধী সাংসদেরা ‘মণিপুর, ‘মণিপুর জ্বলছে’ বলে চিৎকার করতে শুরু করেন। কেন্দ্রের বিরুদ্ধে সরব হন  রাজ্যসভার সাংসদ তথা কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। তিনি বলেন, “মণিপুর জ্বলছে। মহিলাদের গণধর্ষণ করা হচ্ছে, তাঁদের বিবস্ত্র করে রাস্তায় হাঁটানো হচ্ছে। সব দেখেও প্রধানমন্ত্রী চুপ করে বসে আছেন আর বাইরে বিবৃতি দিচ্ছেন।তাঁরা এই বিষয়ে সরকারের বক্তব্য জানতে চান। বিরোধী সাংসদদের বিক্ষোভের জেরে সংসদের দুই কক্ষে ২ টোর পরে বৃহস্পতিবারের মতো অধিবেশন মুলতুবি করে দেওয়া হয়।
তবে কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ যোশী জানিয়েছেন, মণিপুর প্রসঙ্গে আলোচনা করতে রাজি কেন্দ্র। সঠিক সময়ে এই প্রসঙ্গে জবাব দেবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। কবে এই নিয়ে আলোচনা হবে, তার সময় নির্ধারণ করবেন স্পিকার। শুক্রবার সকাল ১১টার সময়ে ফের শুরু হবে বাদল অধিবেশন।   
এদিন সকালেই বাদল অধিবেশনের জন্য যৌথ কৌশল তৈরি করতে সংসদ চত্বরে কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খাড়গের ঘরে বৈঠক করেন ‘ইন্ডিয়া’ জোটের সংসদের নেতারা। তাদের সেই ঐক্যের ছবি ধরা পড়ে সংসদেও।