লােকসভা নির্বাচনে ভিভিপ্যাটের সংখ্যা বাড়ছে, শীর্ষ আদালতকে জানাল নির্বাচন কমিশন

লােকসভা নির্বাচনে ইভিএম কারচুপি রুখতে ভিভিপ্যাটের সংখ্যা বাড়ানাের জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছিল ২১টি বিরােধী দল। সেই আবেদনের ভিত্তিতে দেওয়া শীর্ষ আদালতের নির্দেশের প্রেক্ষিতে লােকসভা নির্বাচনে ‘ভােটার ভেরিফায়েড পেপার অডিট ট্রেইলিং’ (ভিভিপ্যাট) মেশিন আরও বেশি করে ব্যবহার করা হবে সােমবার জানাল নির্বাচন কমিশন।

Written by SNS April 9, 2019 9:48 am

ভােটার ভেরিফায়েড পেপার অডিট ট্রেইলিং' (ভিভিপ্যাট) মেশিন (Photo: IANS)

দিল্লি – লােকসভা নির্বাচনে ইভিএম কারচুপি রুখতে ভিভিপ্যাটের সংখ্যা বাড়ানাের জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছিল ২১টি বিরােধী দল। সেই আবেদনের ভিত্তিতে দেওয়া শীর্ষ আদালতের নির্দেশের প্রেক্ষিতে লােকসভা নির্বাচনে ‘ভােটার ভেরিফায়েড পেপার অডিট ট্রেইলিং’ (ভিভিপ্যাট) মেশিন আরও বেশি করে ব্যবহার করা হবে সােমবার জানাল নির্বাচন কমিশন।

চলতি সপ্তাহে বৃহস্পতিবার থেকেই শুরু হচ্ছে ১৭তম লােকসভা নির্বাচন। কয়েক দিন আগেই নির্বাচন কমিশন জানিয়েছিল, প্রতিটি বিধানসভা কেন্দ্রে রাখা মােট ভিভিপ্যাটের পঞ্চাশ শতাংশের গণনা করতেও পাঁচ দিন সময় লেগে যাবে। শীর্ষ আদালতের নির্দেশ অনুয়ায়ী একটি বিধানসভা কেন্দ্রে সর্বোচ্চ ৫টি ভিভিপ্যাট রাখা যাবে। তাতে একটা রাউন্ডের গণনায় ১ ঘন্টা বেশি দেরি হতে হওয়ার কথা নয়। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী প্রতিটি বিধানসভা কেন্দ্রে ৫ টি পর্যন্ত ভিভিপ্যাট মেশিন রাখা যাবে। যারজন্য গণনা একটি নির্দিষ্ট সময়ের বেশি দেরি হওয়ার কথা নয়। শীর্ষ আদালতের নির্দেশের প্রেক্ষিতে কমিশন জানিয়েছে, ‘সুপ্রিম কোর্টের রায় মেনে অবিলম্বে যাতে সব ব্যবস্থা কার্যকর যায় তারজন্য সব রকম ব্যবস্থা করবাে আমরা’। লােকসভা নির্বাচনে ভিভিপ্যাট মেশিন এই প্রথম ব্যবহার করা হচ্ছে। এর আগে দেশের কয়েকটি জায়গায় লােকসভা এবং বিধানসভা কেন্দ্রের উপনির্বানে ভিভিপ্যাট মেশিন ব্যবহার করা হয়েছিল।

নির্বাচন কমিশন জানিয়েছে, ৪৭৯ টি বিধানসভা কেন্দ্র নিয়ে করা ইন্ডিয়ান স্ট্যাস্টিস্টিক্যাল ইনস্টিটিউটের একটি সমীক্ষা বলছে ভিভিপ্যাট ব্যবহার করলে ভােটদানের গণনা ৯৯.৯৯ শতাংশ নির্ভুল হবে। কমিশন সূত্রে জানা গেছে ভিভিপ্যাট গণনার জন্য একটি দলে তিনজন করে অফিসার থাকা প্রয়ােজন। প্রতিটি বিধানসভায় ৫০ শতাংশ ভিভিপ্যাট থাকলে গণনা আরও ৫-৬ দিন পিছতে পারে। তারপরই রায় দেয় শীর্ষ আদালত। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এবং বিচারপতি দীপক গুপ্তা এবং সঞ্জিব খান্নার বেঞ্চ এদিন জানায়, নির্বাচন কমিশনের নির্বাচনী প্রক্রিয়া এবং গণনা নিয়ে তাঁদের কোনও সন্দেহ নেই। তবে ভিভিপ্যাটের সংখ্যা যদি বাড়ানো হয় তাহলে সকলের ভরসা আরও বাড়বে। বৃহত্তর মানুষের ভরসার কথা ভেবেই ভিভিপ্যাটের সংখ্যা বাড়ানাের কথা বলা হচ্ছে। প্রতি বিধানসভা অনুযায়ী ৪,১২৫ টি ইভিএমের ভােটার স্লিপের গণনা করতে যে সময় লাগবে তার থেকে পাঁচবারের ভিভিপ্যাটে ভােটার স্লিপ গােনা যাবে ইভিএমের হিসাব অনুযায়ী সংখ্যা গিয়ে দাঁড়াবে ২০,৬২৫ ইভিএমের সমান। লােকসভা নির্বাচনের প্রথম দফার ভােট শুরু হবে ১১ এপ্রিল বৃহস্পতিবার থেকে।