যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে শো কজ করল জাতীয় মানবাধিকার কমিশন 

Written by SNS August 14, 2023 7:49 pm

কলকাতা, ১৪ অগাস্ট – যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে শোকজ করল জাতীয় মানবাধিকার কমিশন। সূত্রের খবর, যাদবপুরে পড়ুয়া মৃত্যুর ঘটনায় রাজ্য সরকারকেও শোকজ নোটিশ পাঠিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। এর আগে, যাদবপুর বিশ্ববিদ্যালয়কে শোকজ নোটিস পাঠিয়েছিল শিশু সুরক্ষা কমিশনও।

বুধবার রাতে যাদবপুরের মেন হস্টেলের তিনতলা থেকে পড়ে মৃত্যু হয় প্রথম বর্ষের এক পড়ুয়ার। এই মৃত্যু রহস্যের তদন্ত করছে পুলিশ। সেইসঙ্গে জাতীয় মানবাধিকার কমিশন, শিশু সুরক্ষা কমিশনও এই মৃত্যুর ঘটনা খতিয়ে দেখছে। কীভাবে এই ঘটনা ঘটল, তা জানতে বিশ্ববিদ্যালয়ের অনুসন্ধান কমিটি তৈরি হয়েছে।

সূত্রের খবর, স্বতঃপ্রনোদিতভাবে জাতীয় মানবাধিকার কমিশন পদক্ষেপ করেছে। যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে নজরদারির অভাব, গাফিলতির অভিযোগ তুলেছে কমিশন। ছাত্র মৃত্যুর ঘটনায় মানবাধিকার লঙ্ঘন হয়েছে বলে অভিযোগ তাদের ।

জানা গেছে, যাদবপুর কাণ্ডে জাতীয় মানবাধিকার কমিশন রাজ্যের মুখ্যসচিবের কাছে চার সপ্তাহের মধ্যে রিপোর্ট চেয়েছে। বলা হয়েছে, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নির্দেশ অনুযায়ী র‍্যাগিং আটকাতে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছিল, ব্যর্থতার কারণ কী তা রিপোর্টে জানাতে হবে। র‍্যাগিং সম্পর্কে সচেতন করতে কী কী পদক্ষেপ নিয়েছে রাজ্য তাও জানাতে হবে সরকারকে।