ডেঙ্গি নিয়ন্ত্রণে কলকাতার সব ওয়ার্ডে কিয়স্ক বসাল পুরসভা

Written by SNS October 1, 2022 2:08 pm

কলকাতা,১ অক্টোবর –-পুজো উপলক্ষে  চারিদিকে খুশির মেজাজ। আর তারই মাঝে কোথাও যেন বাধা হয়ে দাঁড়িয়েছে ডেঙ্গি। পুজোর মাঝেই ডেঙ্গির বার বাড়ন্ত লক্ষ্য করা যাচ্ছে।  বিশেষজ্ঞরা আগেই সতর্ক করেছেন, পুজোর পরও ডেঙ্গির বাড়বাড়ন্ত থাকবে। পুরকর্তা এবং কলকাতার মহানাগরিক ফিরহাদ হাকিম আগেই জানিয়েছেন, ডেঙ্গি  প্রতিরোধে একমাত্র পথ হল সচেতনতা। মানুষ সচেতন না হলে, ডেঙ্গি কমবে না। তাই পুজোর মধ্যে ডেঙ্গি সচেতনতা সর্বাধিক সংখ্যক মানুষের কাছে পৌঁছে দিতে কলকাতার ১৪৪টি ওয়ার্ডে সচেতনতা কিয়স্ক তৈরি করা হয়েছে।

পুজোয় মণ্ডপে প্রচুর মানুষ ভিড় করেন আর সেখানে ডেঙ্গি নিজের থাবা বসাতে পারে। এই প্রথম পুজোয়  ডেঙ্গি সচেতনতায় কিয়স্ক তৈরি করা হয়েছে। এবং একটি অটো পুর এলাকায় ঘুরে ঘুরে ডেঙ্গি নিয়ে বার্তা প্রচার করছে। কলকাতা–সহ রাজ্যের বিভিন্ন জেলায় ডেঙ্গির সংক্রমণ দ্রুত বাড়ছে। এবং ভয় বাড়াচ্ছে উপসর্গহীন আক্রান্তরা। মৃত্যুও হয়েছে বহু মানুষের। এ বছর এ পর্যন্ত কলকাতায় দেড় হাজারেরও বেশি ডেঙ্গু আক্রান্তের খবর পাওয়া গেছে।

কলকাতা পুরসভা জানিয়েছে, সবকটা ওয়ার্ডেই কিয়স্ক তৈরি করা হয়েছে। ডেঙ্গি প্রতিরোধে মানুষের কী করা উচিত, সে সম্পর্কে লিফলেট বিলি করা হচ্ছে সেগুলি থেকে। যেসব জায়গায় পুজোর জন্য মানুষ বেশি ভিড় করেন, সে সব জায়গার পাশাপাশি, বিভিন্ন বাজারের সামনেও কিয়স্ক বসানো হয়েছে।