খোলাবাজারে মাংস-মাছ-ডিম বিক্রি এবং ধর্মীয় স্থানে মাইক ব্যবহার নিষিদ্ধ করল মধ্যপ্রদেশ সরকার  

Written by SNS December 14, 2023 5:53 pm

ভোপাল, ১৪ ডিসেম্বর –  খোলাবাজারে মাছ-মাংস-ডিম বিক্রির উপরে বিধিনিষেধ বলবৎ করার সিদ্ধান্ত নিল মধ্যপ্রদেশের বিজেপি সরকার। শুধু তাই নয়,  ধর্মীয় স্থানে মাইক ব্যবহারও নিষিদ্ধ করেছেন মধ্যপ্রদেশের বিজেপি মুখ্যমন্ত্রী মোহন যাদব। সমস্ত ধর্মীয় স্থান ও যেখানে জনসাধারণের আনাগোনা বেশি সেখানে অনুমোদিত সীমা ও সময়ের মধ্যে লাউড স্পিকার ব্যবহার করতে হবে। বুধবারই ভোপালের মতিলাল নেহেরু স্টেডিয়ামে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন মোহন যাদব। প্রথম মন্ত্রিসভার বৈঠকেই বুধবার এই দুই সিদ্ধান্ত নেন তিনি।  মোহন যাদব আরএসএস পরিচয় থেকে এসেছেন। তাঁর এই পদক্ষেপগুলির যুক্তি হিসেবে খাদ্য নিরাপত্তা বিধি সংক্রান্ত নির্দেশিকা তুলে ধরে তিনি  বলেন, “আমরা খাদ্য নিরাপত্তা বিধি এবং সংশ্লিষ্ট নির্দেশিকা অনুসারে খোলা জায়গায় মাংস এবং ডিম বিক্রির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমরা তা কঠোরভাবে অনুসরণ করব। ” পর্যাপ্ত সচেতনতামূলক প্রচারের পরই ব্যবস্থা নেওয়া হবে।” 

মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, খাদ্য দফতর এই বিষয়ে ব্যবস্থা নেবে। প্রাথমিকভাবে আগামী ১৫ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত খোলা জায়গায় মাছ-মাংস-ডিম বিক্রির ওপর নিষেধাজ্ঞা কার্যকর করবে পুলিশ ও স্থানীয় পুর প্রশাসন। লাউড স্পিকারগুলি ব্যবহারের বিষয়ে সুপ্রিম কোর্টের নির্দেশিকা রয়েছে।  সেই নির্দেশিকা মেনে নিষেধাজ্ঞা জারি করা হবে।  কেউ যাতে এই নির্দেশ লঙ্ঘন না করে, সেদিকে নজর রাখতে রাজ্য সরকার সমস্ত জেলায় ফ্লাইং স্কোয়াড নিযুক্ত করবে। নিয়মবিরুদ্ধভাবে লাউড স্পিকার ব্যবহার করলে তিন দিনের মধ্যে সে বিষয়ে রিপোর্ট দিতে হবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে।
সরকারি নির্দেশিকায় বলা হয়েছে, ” রাজ্য সরকার শব্দ নিয়ন্ত্রণ আইন, মধ্যপ্রদেশের ধর্মীয় স্থান এবং অন্যান্য স্থানে শব্দ দূষণ বিধিমালা ২০০০ এর বিধান এবং সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের  সময়ে সময়ে জারি করা নির্দেশিকা থেকেই এই সিদ্ধান্ত নিয়েছে। অনুমতি ছাড়া লাউড স্পিকার এবং অন্যান্য শব্দ দূষণকারী ডিভাইসগুলির ব্যবহার সম্পূর্ণভাবে নিষিদ্ধ। “