সিভিক ভলান্টিয়ারদের কাজ কি ? নির্দেশিকা তৈরী করতে বলল আদালত

Written by SNS March 21, 2023 4:02 pm

কলকাতা, ২১ মার্চ — সিভিক  ভলান্টিয়ারদের কাজের পরিধি জানতে চাইল কলকাতা হাইকোর্ট।এই ভলান্টিয়ারদের ভলান্টিয়ার নিয়ে নির্দেশিকা তৈরির নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। রাজ্য পুলিশের আইজিকে এই নির্দেশ দিয়েছেন বিচারপতি রাজাশেখর মান্থা। মঙ্গলবার তিনি জানান, আগামী ২৯ মার্চের মধ্যে নির্দেশিকা তৈরি করে আদালতে জমা দিতে হবে।

কয়েক দিন আগে এক যুবককে বাড়ি থেকে তুলে নিয়ে যাওয়ার অভিযোগ ওঠে সরশুনা থানার বিরুদ্ধে। পরিবারের অভিযোগ, দু’জন সিভিক ভলান্টিয়ার ওই যুবককে তুলে নিয়ে যায়। সঙ্গে পুলিশও ছিল। তার পর থেকে আর ওই যুবককে খুঁজে পাওয়া যায়নি। এর পরেই হাই কোর্টের দ্বারস্থ হয় পরিবার। যুবকের পরিবারের আইনজীবী নিহত আনিস খানের প্রসঙ্গ তোলেন। সেখানেও সিভিক ভলান্টিয়ার যুক্ত থাকার অভিযোগ উঠেছিল। তার পরেই মঙ্গলবার এই নির্দেশ দিলেন বিচারপতি মান্থা।

সিভিক ভলান্টিয়ারদের নিয়ে বিতর্ক কম হয়নি। সম্প্রতি প্রাথমিকে স্কুল পড়ূয়াদের ক্লাস নেওয়ার জন্য একটি স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধেছে বাঁকুড়া পুলিশ। সেই বিতর্কে জানা যায়, শিক্ষা দফতরের অনুমোদন ছাড়াই এই কর্মসূচি নেওয়া হয়েছিল। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু পত্রপাঠ খারিজ করে দিয়েছিলেন এই প্রস্তাব। কিন্তু বাঁকুড়া পুলিশ পরে জানিয়েছে, প্রাথমিক স্কুল বাড়িতে এই ক্লাস হবে না।  সিভিক ভলান্টিয়াররা গ্রামে গিয়ে ক্লাস নেবেন।

তার পরেও প্রশ্ন উঠেছে সরকারি উদ্যোগে সিভিক ভলান্টিয়াররা কি আদৌ ক্লাস নিতে পারেন? সিভিক ভলান্টিয়ারদের কাজের এক্তিয়ার কতটা ? আদালতের নির্দেশের পর এই প্রশ্নে অনেকটাই ধোঁয়াশা কাটবে বলে মনে করা হচ্ছে।