চাকরি-বাসা দুই বিপাকে মার্কিং মুলুকের ভারতীয়রা

Written by SNS February 10, 2023 6:26 pm

ওয়াশিংটন, ১০ ফেব্রুয়ারি– একদিকে চাকরি হারাচ্ছেন, অন্যদিকে তাঁদের থাকা নিয়ে সমস্যা বাড়ছে। এমনই সাঁড়াশি চাপে আমেরিকায় বসবাসকারী ভারতীয়রা। বিশ্বব্যাপী ছাঁটাইয়ের মধ্যে সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন সেখানে কর্মরত ভারতীয়রা। 

কারণ অধিকাংশই এইচ-১বি বা এল ১ (এল১) ভিসা নিয়ে মার্কিন মুলুকে চাকরি করতে যান। আচমকা কর্মহীন হয়ে পড়ার কারণে তাঁদের ওয়ার্ক ভিসা বাতিল হয়ে যাওয়ার সম্ভাবনা বাড়ছে। ফলে নির্দিষ্ট সময়ের মধ্যে নতুন চাকরি খুঁজে না পেলে তাঁদের ভিসা বাতিল হয়ে যেতে পারে। কারণ ৬০ দিন চাকরিবিহীন অবস্থায় থাকলে এই ভিসার বৈধতা শেষ হয়ে যাবে। তখন ভারতে ফিরে আসা ছাড়া আর কোনও উপায় থাকবে না। এহেন পরিস্থিতিতে এই ভিসা সংক্রান্ত বেশ কয়েকটি রদবদল করতে চলেছে আমেরিকা। বিপুল সংখ্যক ভারতীয়দের সুবিধা হবে এই নয়া রদবদলে।

এহেন পরিস্থিতিতে এইচ ১ বি ভিসার নিয়মে বেশ কিছু রদবদল করতে চলেছে আমেরিকা। বর্তমান নিয়ম অনুযায়ী, আমেরিকার মাটিতে এই ভিসা রিনিউ করা যায় না। সাধারণত নিজের দেশে গিয়েই ভিসা রিনিউ করাতে হয়। তিন বছর অন্তর এই ভিসা রিনিউ করাতে হয় আমেরিকায় কর্মরত বিদেশি নাগরিকদের, যার অধিকাংশই ভারত ও চিনের বাসিন্দা। অন্তত ৮০০ দিন আগে থেকে ভিসা রিনিউ করার আবেদন করতে হয় বলেই জানা গিয়েছে। শুধুমাত্র প্রতিটি দেশের মার্কিন কনসুলেটেই এই ভিসা রিনিউ করা যায়।

নতুন নিয়মে অবশ্য আমেরিকা থেকেই রিনিউ সংক্রান্ত সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করা যাবে। ২০০৪ সাল পর্যন্ত এই নিয়মই চালু ছিল আমেরিকায়। আমেরিকার বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, আগামী কয়েকবছর পরীক্ষামূলকভাবে এই নিয়মেই ভিসা রিনিউ করা হবে। প্রসঙ্গত, বেশ কিছুদিন ধরেই ভিসা সংক্রান্ত নিয়ম পালটানোর পথে হাঁটছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এশীয় প্রতিনধিদের সঙ্গে বৈঠকের পরেই ভিসার নিয়ম পালটাতে উদ্যোগী হয়েছে মার্কিন প্রশাসন।