তিন বছরে সর্বোচ্চ, ফের রেপো রেট বৃদ্ধিতে বাড়বে সুদের হার 

Written by SNS September 30, 2022 5:33 pm

দিল্লি, ৩০ সেপ্টেম্বর– তিন বছরে সর্বোচ্চ। মধ্যবিত্তের নাভিশ্বাস বাড়িয়ে ফের রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাংক। শুক্রবার ৫০ বেসিস পয়েন্ট রেপো রেট বাড়ার কথা ঘোষণা করা হয়েছে। ফলে রেপো রেট বৃদ্ধির হার গত তিন বছরে সর্বোচ্চ ৫.৯ শতাংশে গিয়ে দাঁড়াল। ফলে ঋণের উপরে সুদের হার আরও বাড়ল। ব্যবসায়ী থেকে ঋণগ্রহীতা সাধারণ মানুষ, সকলেই সমস্যায় পড়বেন বলে অনুমান বিশেষজ্ঞদের। 

গত কয়েকদিন ধরে টাকার দামে রেকর্ড পতন হওয়ার পরে রিজার্ভ ব্যাংকের এই সিদ্ধান্ত প্রত্যাশিতই ছিল। শুক্রবার আরবিআই গর্ভনর শক্তিকান্ত দাস জানিয়েছেন, ৫০ বেসিস পয়েন্ট বাড়ানো হল সুদের হার। বিশ্ববাজারে অস্থিরতার সঙ্গে পাল্লা দিয়ে দেশের অর্থনীতিতে স্থিতাবস্থা বজায় রাখার কারণেই রেপো রেট বাড়াতে বাধ্য হয়েছে আরবিআই।

জানা গিয়েছে, রিজার্ভ ব্যাংকের আর্থিক নীতি কমিটির বৈঠকে সকল সদস্যই রেপো রেট বাড়ানোর পক্ষেই সওয়াল করেছেন। প্রসঙ্গত, চলতি বছরের মে মাস থেকে এখনও পর্যন্ত ১৪০ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে। চলতি বছরে মুদ্রাস্ফীতির হার ৫.৪ শতাংশ ছুঁয়েছে, যার পরিমাণ আরবিআইয়ের উর্ধ্বসীমা পার করে গিয়েছে।

তবে মূল্যবৃদ্ধিতে লাগাম টানতে গিয়ে সেই সাধারণ মানুষের উপরেই আর্থিক চাপ বাড়ছে। বাড়ি, গাড়ির ঋণের উপরে সুদের হার টানা বেড়ে চলেছে।