শুনানি হিন্দিতে, রায় সংস্কৃততে, কেউ বুঝতেই পারলো না বিচারকের কথা  

Written by SNS September 10, 2022 6:20 pm
লখনৌ, ১০ সেপ্টেম্বর — জমিজমা সংক্রান্ত কিছু বিবাদে জেলাশাস রায় ঘোষণা করলেন, অথচ কেউ কিছু বুঝতেই পারলো না। কারণটাও ভীষণ আশ্চর্যের। জেলাশাসক নাকি শুদ্ধ সংস্কৃততে রায় ঘোষণা করেন। ঘটনাটি উত্তরপ্রদেশের। 

জমিজমা সংক্রান্ত কিছু বিবাদ মীমাংসায় জেলাশাসক, মহকুমা শাসকদের অনেক সময়ই বিচারকের ভূমিকায় অবতীর্ণ হতে হয় । এমনই মামলায় শুনানি শেষে রায় ঘোষণা করছিলেন স্বয়ং জেলাশাসক। 

উত্তরপ্রদেশের হামিদপুর জেলার জেলাশাসক শুক্রবার জমি বিক্রি সংক্রান্ত একটি মামলারই রায় ঘোষণা করেন। জেলাশাসক রায় শোনাচ্ছেন সংস্কৃততে। পরে অবশ্য নিজেই সেটির হিন্দু তর্জমাও শুনিয়েছেন। এছাড়া তাঁর অফিসকে নির্দেশ দিয়েছেন, যত দ্রুত সম্ভব সংস্কৃততে লেখা রায়ের হিন্দি তর্জমার কপি আবেদনকারীকে দিতে।

মাস তিনেক আগে দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশের প্রধান বিচারপতি, হাইকোর্ট ও সুপ্রিম কোর্টের বিচারপতি এবং মুখ্যমন্ত্রীদের সম্মেলনে আদালতের কাজ মাতৃভাষায় করার পক্ষে সওয়াল করেছিলেন। তাতে গলা মিলিয়েছিলেন তৎকালীন প্রধান বিচারপতি এনভি রমান্নাও। অবশ্য স্বাধীনতার পর থেকেই এ নিয়ে কথা চলছে। কোনও কোনও রাজ্যে হিন্দিতে আদালতের কাজকর্ম হলেও অন্য ভাষায় তার নজির নেই।

হামিরপুরের জেলা শাসকের সংস্কৃততে রায় দানের পিছনে আছে দুটি কারণ। এক. উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথের সরকার হিন্দির পাশাপাশি সংস্কৃততে সরকারি কাজে ব্যবহারে উৎসাহ যোগাচ্ছে। দুই. জেলা শাসক চন্দ্র ভূষণ ত্রিপাঠি সংস্কৃতে পিএইচডি করেছেন। তিনি বাদী ও আইনজীবীদের কাছে সংস্কৃতে আদেশটি ঘোষণা করেন। উল্লেখযোগ্যভাবে, এই প্রথম কোনও জেলা শাসক বিশুদ্ধ সংস্কৃতে আদেশ জারি করলেন।

প্রসঙ্গত, উত্তরপ্রদেশ সরকার সংস্কৃতের প্রসারের জন্য ২০২০- থেকে ইংরেজি, হিন্দি এবং উর্দু ছাড়াও সংস্কৃততে প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করা শুরু করেছে।