অভিষেকের মামলার জরুরি শুনানিতে রাজি নয় ডিভিশন বেঞ্চ, রাজি হল না প্রধান বিচারপতির বেঞ্চও  

Written by SNS May 19, 2023 2:21 pm
কলকাতা,  ১৯ মে – বিচারপতি অমৃতা সিনহার রায়কে চ্যালেঞ্জ করে  কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চে গিয়েও কোন লাভ হল না অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। তাঁর জরুরি ভিত্তিতে শুনানির আবেদন খারিজ করল আদালত। বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ জানায় , সোমবার থেকে গ্রীষ্মাবকাশ শুরু হচ্ছে। তার আগে শনি-রবি ছুটির দিন । শুক্রবার আগের নির্ধারিত কিছু মামলা জমে  থাকায় অভিষেকের মামলা তাঁর শুনে পারবেন না। মামলাটি ফেরত যায় প্রধান বিচারপতি বেঞ্চে। সেই বেঞ্চও জরুরি ভিত্তিতে এই মামলা শুনতে রাজি হল না।
বিচারপতি তালুকদার মামলা ছেড়ে দেওয়ায় অভিষেকের আইনজীবীরা প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চে আবার আবেদন করেন। আগামী কয়েকদিনের জন্য কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা কোনও পদক্ষেপ করবে না, এই মর্মে রক্ষাকবচ পেতে আবেদন করা হয়। কিন্তু সেই আবেদন খারিজ করে দেয় আদালত। এমনকী এই মামলা শুনতে বিশেষ বেঞ্চ গঠনের আবেদনও খারিজ করে দেন প্রধান বিচারপতি।
আবেদন খারিজ করে অভিষেকের আইনজীবীদের অবসরকালীন বেঞ্চে আবেদন করতে বলেন প্রধান বিচারপতি। সোমবার অবসরকালীন বেঞ্চে আবেদনের আগে, কেন্দ্রীয় সংস্থা অভিষেকের বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ না নেয়, সেই নিয়ে অন্তর্বর্তী নির্দেশ পেতে চেষ্টা করেন আইনজীবীরা। কিন্তু তাতেও  বিশেষ কোনও লাভ হয়নি।
বৃহস্পতিবার আদালতে বড় ধাক্কা খান অভিষেক। কুন্তলের চিঠি প্রসঙ্গে তৃণমূল সাংসদকে আগেই জেরার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। অভিষেকের আবেদনে সেই নির্দেশে অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করে মামলা ফের কলকাতা হাইকোর্টে পাঠায় দেশের শীর্ষ আদালত। বিচারপতি অমৃত সিনহা শুনানির পর জানিয়ে দেন অভিষেককে কোনও রক্ষাকবচ নয়, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা চাইলে তাঁকে জিজ্ঞাসাবাদ করতে পারে। সেই মামলা পুনর্বিবেচনার আর্জি জানান অভিষেক। কিন্তু আগের রায়ই বহাল রাখেন বিচারপতি।  বৃহস্পতিবার আদালত জানিয়ে দেয় অভিষেক ও কুন্তলকে ২৫ লাখ টাকা করে জরিমানা দিতে হবে ।
আদালতের রায় নিয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখে অভিষেক বলেন, ‘আমি আদালতকে সম্মান করি। অতীতে ইডি যখন আমাকে ডেকেছে আমি একাধিকবার গিয়েছি। তদন্তের সহযোগিতার জন্য প্রয়োজন হলে একদিন জনসংযোগ যাত্রা বন্ধ করে ইডির জেরার মুখোমুখি হব। তবে ভারতের নাগরিক হিসেবে রায় চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্ট বা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হওয়া আমার অধিকার।’
শেষ পাওয়া খবরে জানা গেছে, প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম বলেছেন, ‘২২ তারিখ, সোমবার অবসরকালীন বেঞ্চের প্রথম দিন। দুই দিনে এমন কিছু হবে না।’ কোন রক্ষকবচও দেন নি। নতুন বেঞ্চ গঠনেও আগ্রহী নয় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। ফলে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদের ব্যাপারে আপাতত সর্বশেষ নির্দেশই বহাল রইল ।