দশ বছর নয়, তিন বছরের জন্য রাহুলকে পাসপোর্ট দিল কোর্ট

Written by SNS May 26, 2023 7:56 pm

দিল্লি, ২৬ মে– ‘মোদি’ অবমাননার দায়ে সুরাতের আদালতের রায়ে সাংসদ পদ হারিয়ে কূটনৈতিক পাসপোর্ট জমা করেছিলেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি। তার পর সাধারণ পাসপোর্টের জন্য কোর্টের ‘নো অবজেকশন সার্টিফিকেট’ (এনওসি) চেয়ে আবেদন করেছিলেন তিনি। সেই আবেদনের প্রেক্ষিতেই রাহুলের আইনজীবীকে বিচারক বলেছেন, ‘আমি আপনার আবেদনে আংশিক ভাবে অনুমোদন দিচ্ছি। ১০ বছরের জন্য নয়, তবে তিন বছরের জন্য।’

উল্লেখ্য, ৩০ মে আমেরিকা সফরে যাওয়ার কথা তাঁর। তার আগে পাসপোর্টের জন্য এনওসি চেয়ে আদালতে আবেদন করেছিলেন কংগ্রেস নেতা। আর তাই দরকার সাধারণ পাসপোর্ট।

ন্যাশনাল হেরাল্ডের টাকা নয়ছয়ের অভিযোগে মামলা করেছিলেন বিজেপির প্রাক্তন সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী। তাতে অন্যতম অভিযুক্ত রাহুল গান্ধি । সে কারণেই নতুন করে সাধারণ পাসপোর্ট পেতে হলে আদালতের ‘এনওসি’ প্রয়োজন রাহুলের। গত সোমবার এ নিয়ে দিল্লির এক আদালতে আবেদন করেছিলেন রাহুল। গত বুধবার আদালত রাহুলের আবেদনের প্রেক্ষিতে বিজেপি নেতা স্বামীর জবাব জানতে চেয়েছিলেন।

এ প্রসঙ্গে অতিরিক্ত মুখ্য দায়রা ম্যাজিস্ট্রেটের পর্যবেক্ষণ ছিল, সব নাগরিকের ভ্রমণের অধিকার রয়েছে। এই অধিকার প্রাথমিক অধিকারের মধ্যে পড়ে। এর আগে রাহুল অনেক বারই বিদেশ ভ্রমণ করেছেন, যখন তাঁর আদালতের অনুমতির প্রয়োজন হয়নি। সেই নিয়ে আদালত বাধাও দেয়নি। এমনকি, ২০১৫ সালে ন্যাশনাল হেরাল্ড মামলায় রাহুলকে জামিন দেওয়ার সময়েও তাঁর ভ্রমণে কোনও বিধিনিষেধ আরোপ করেনি। তখন মামলাকারীর এই সংক্রান্ত আবেদনও খারিজ করে দেয় আদালত। শুক্রবারও রাহুলের এনওসি চেয়ে আবেদনের বিরোধিতা করেছিলেন স্বামী। তিনি জানিয়েছিলেন, এটা বিশেষ মামলা। ১০ বছরের জন্য রাহুলকে পাসপোর্ট দেওয়া উচিত নয়। যদিও আদালত সেই আবেদন মানেনি। পরিবর্তে তিন বছরের জন্য পাসপোর্ট দেওয়ার অনুমোদন দিয়েছে।

২০১৯ সালে লোকসভা নির্বাচনের আগে কর্নাটকে গিয়ে ‘মোদি’ পদবি নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন রাহুল। গুজরাতের সুরাতের আদালতে মামলা হয়েছিল।