জনতার চাপে ইস্তফার সিদ্ধান্ত প্রত্যাহার মণিপুরের মুখ্যমন্ত্রীর 

Written by SNS June 30, 2023 8:51 pm

ইমফল, ৩০ জুন – ক্রমাগত হিংসার জেরে পদত্যাগ করতে চলেছেন মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং। শুক্রবার সকাল থেকেই এই গুজব ছড়িয়ে পড়ে উত্তর-পূর্বের রাজ্যে। তিনি মসনদ ছাড়ছেন এমন শোনা যায় । ইস্তফাপত্র নিয়ে রাজ্যপালের কাছে রওনাও হন। কিন্তু শেষ পর্যন্ত আর পদত্যাগ আর করা হল না তাঁর।

রাজ্যের এক প্রবীণ মন্ত্রী জানিয়েছেন, জনতার চাপে পড়ে মত পরিবর্তন করেন মুখ্যমন্ত্রী। এদিন বীরেন সিংয়ের ইম্ফলের বাড়ির বাইরে জনতার স্রোত। তাঁরাই মানবশৃঙ্খল রচনা করে মুখ্যমন্ত্রীকে বাধা দেন। সকলেই চাইছিলেন সিদ্ধান্ত ফিরিয়ে নিন মুখ্যমন্ত্রী । ছিঁড়ে দেওয়া হয় ইস্তফাপত্রটিও। শেষ পর্যন্ত মতবদল করেন বীরেন সিং।

প্রসঙ্গত, জনজাতি সংঘর্ষের জেরে গত দু’মাস ধরে উত্তপ্ত মণিপুর। ইতিমধ্যেই সেখানে প্রাণ হারিয়েছেন ১০০ জনেরও বেশি মানুষ। এই পরিস্থিতিতে গত রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করেন মণিপুরের মুখ্যমন্ত্রী। দীর্ঘদিন ধরে কেন রাজ্যের পরিস্থিতি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না, তা নিয়ে আলোচনাও হয়। এর পরই বীরেনের সামনে দু’টি বিকল্প রাখা হয়। তাঁকে সাফ বলা হয়, হয় তাঁকে  ইস্তফা দিতে হবে, নয়তো কেন্দ্রের হাতে আইন শৃঙ্খলা রক্ষার দায়িত্ব ছেড়ে দিতে হবে। সেই দাবি মেনেই এদিন ইস্তফা দিতে যান তিনি। কিন্তু শেষপর্যন্ত তা আর দিতে পারেননি  মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং।