সরকারি সংস্থার মাথায় বেসরকারি কর্তা, সংসদের বিশেষ অধিবেশনে আসছে বিল  

Written by SNS September 12, 2023 7:23 pm

দিল্লি, ১২ সেপ্টেম্বর – লোকসভা ভোটের আর খুব বেশি দেরি নেই। ভোটের মুখে এবার দেশের সরকারি সংস্থার বেসরকারিকরণে আরও এক ধাপ এগিয়ে গেল কেন্দ্রীয় সরকার। আইন সংশোধন করে দেশের টেলিকম সংস্থা টেলিকম রেগুলেটরি অথরিটি বা ট্রাইয়ের মাথায় একজন বেসরকারি ব্যক্তিকে বসানো হচ্ছে বলে খবর।  

গুরুত্বপূর্ণ সরকারি সংস্থার মাথায় বেসরকারি ব্যক্তিদের বসানো মোদি সরকারের সংস্কার প্রক্রিয়ার একটি দিক। এই ভাবনাকে সামনে রেখে এবার টেলিকম রেগুলেটরি অথিরিটি বা ট্রাইয়ের মাথায় অভিজ্ঞ বেসরকারি ব্যক্তি বসাতে আইন সংশোধন করার পথে এগোচ্ছে সরকার। সংসদের আসন্ন বিশেষ অধিবেশনেই ১৯৯৭ সালের ট্রাই আইনের ৪ নম্বর ধারাটি সংশোধন করার পরিকল্পনা করা হয়েছে। বলা হয়েছে সরকারি বা বেসরকারি ক্ষেত্রের টেলিকম সেক্টরে ৩০ বছরের অভিজ্ঞতা সম্পন্ন কোনও ব্যক্তি ট্রাইয়ের চেয়ারম্যান হতে পারবেন। চলতি আইনে বেসরকারি ব্যক্তিকে বসানোর বিধান নেই।

ট্রাইয়ের বর্তমান চেয়ারম্যান পিডি বাঘেলা ১৯৮৬ সালে গুজরাত ক্যাডারের আইএএস অফিসার। সংস্থার প্রথম চেয়ারম্যান এসএস শোধি ছিলেন এলাহাবাদ হাই কোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি।

দেশের সরকারি-বেসরকারি টেলিফোন পরিষেবা এবং ইন্টারনেট সার্ভিসের নিয়ামক সংস্থা হল ট্রাই । টেলিকম ব্যবসার খুঁটিনাটি নজর রাখে এই সংস্থা। টেলিকম ব্যবসার যাবতীয় অনুমোদনও দেয় এই প্রতিষ্ঠান। পুরোদস্তুর সরকারি প্রতিষ্ঠানের মাথায় বেসরকারি ব্যক্তিকে বসানোর বিষয়ে প্রশাসনিক মহলের ব্যাখ্যা হল, ট্রাইয়ের স্বার্থে অভিজ্ঞতাকে কাজে লাগাতে এই সিদ্ধান্ত।

প্রথম থেকেই বিজেপি সরকারের সরকারি সংস্থার বেসরকারিকরণের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আসছে দেশের সমাজকর্মী ও বিরোধী রাজনৈতিক দলের নেতারা। মোদি সরকার গোটা দেশকেই একদিন বিক্রি করে দেবে বলে সরব হন বিরোধী দলের নেতারা। যদিও বিরোধী দলের নেতাকর্মীদের প্রতিবাদ বা সমাজকর্মীদের সমালোচনা বা জনতার বিক্ষোভ কোন কিছুতেই যে কাজ হয়নি তা এই ঘটনায় আরো একবার প্রমাণিত বলে মনে করছেন বিশ্লেষকরা।     

এর আগে শেয়ার বাজারের নিয়ামক সংস্থা সেবির মাথায় বসানো হয়েছে বেসরকারি কর্তাকে। সেবির বর্তমান চেয়ারম্যান মাধবী পুরি একটি বেসরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠানের প্রধান হিসাবে দীর্ঘদিন কাজ করেছেন। ভারত সরকার সম্প্রতি ডাটা প্রোটেকশন বোর্ড গঠন করেছে। সংসদের বিগত অধিবেশনেই পাশ হয়েছে ডিজিটাল পার্সোনাল ডাটা প্রোটেকশন অ্যাক্ট। ওই আইনে বোর্ডের মাথায় বেসরকারি প্রতিষ্ঠানের কর্তাকে বসানোর বিধান রাখা হয়েছে।

এই ব্যাপারে প্রথম সংস্কারটি মোদী সরকার করে রেল বোর্ডে। বোর্ডের চেয়ারম্যান পদটিকে বদলে চেয়ারম্যান অ্যান্ড চিফ এক্সিকিউটিভ অফিসার বা সিএও করা হয়। উদ্দেশ্য রেলকে বাণিজ্যমুখী করে তোলা। ওই পদেও বেসরকারি ব্যক্তিকে বসানোর বিধান রয়েছে।