যাদবপুরের মামলায় পার্টি করা হল আচার্য তথা রাজ্যপালকে 

Written by SNS August 18, 2023 7:54 pm

কলকাতা, ১৮ অগাস্ট – রাজ্য-রাজ্যপাল সংঘাতের ক্ষেত্রে এক নজিরবিহীন পদক্ষেপ। যাদবপুর মামলায় পার্টি করা হল আচার্য তথা রাজ্যপাল সিভি আনন্দ বোসকে । তৃণমূল ছাত্র পরিষদের সহ সভাপতি সুদীপ রাহার মামলায় যুক্ত করা হল বিশ্ববিদ্যালয়ের আচার্যকে। বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে সিসিটিভি বসানো-সহ বেশ কয়েক দফা দাবি নিয়ে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছেন তৃণমূল মুখপাত্র সুদীপ রাহা । ওই মামলায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন মামলাকারী। তাঁর বক্তব্য, আচার্য হিসাবে রাজ্যপালই বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ পদাধিকারী। তাছাড়া যে সময় ঘটনাটি ঘটেছে সে সময় বিশ্ববিদ্যালয় উপাচার্যহীন ছিল। তাই মামলায় তাঁকেও যুক্ত করা হোক।

রাজ্যপাল অবশ্য এই ঘটনার পরই সক্রিয়। তিনি নিজে বিশ্ববিদ্যালয় চত্বরে গিয়েছেন। পড়ুয়াদের সঙ্গে কথা বলেছেন। এমনকী বিশ্ববিদ্যালয়ের কোর্ট মিটিং তিনি ডেকেছিলেন রাজভবনে। তিনি স্বীকার করেছেন, উপাচার্য না থাকায় সিদ্ধান্ত নিতে সমস্যা হচ্ছে।

সুদীপ রাহার দায়ের করা মামলায় হস্টেল কর্তৃপক্ষ এবং রাজ্যপাল তথা বিশ্ববিদ্যালয়ের আচার্যের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। জনস্বার্থ মামলায় ইউজিসি’‌র নিয়ম মেনে বিশ্ববিদ্যালয় এবং হস্টেলে বসাতে হবে সিসিটিভি বলে আবেদন করা হয়েছে। এমনকী মামলার দৃষ্টি আকর্ষণের সময়ও আচার্যের ভূমিকা নিয়েও প্রশ্ন তোলেন আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায়। আগামী সোমবার মামলার শুনানি হতে পারে।