কাশ্মীরে জঙ্গিদের গুলিতে ঝাঁঝরা মসজিদে প্রার্থনারত অবসরপ্রাপ্ত পুলিশ আধিকারিক

Written by Sunita Das December 24, 2023 8:15 pm

জম্মু, ২৪ ডিসেম্বর– মসজিদে প্রার্থনারত অবস্থায় হত্যা করা হল তাঁকে। তাঁর অপরাধ তিনি কাশ্মীর পুলিশের প্রাক্তন সিনিয়র সুপারিনটেন্ডেন্ট। প্রাক্তন পুলিশ কর্তাকে নিশানা বানিয়ে নিজেদের আতঙ্ক জানান দেওয়ার চেষ্টা করল জেহাদিরা। রবিবার সকালে মসজিদে প্রার্থনা করতে গিয়েছিলেন ওই আধিকারিক। সেই সময় সেই আধিকারিককে গুলি করে খুন করল জঙ্গিরা। জঙ্গিদের গুলিতে ঝাঁঝরা হয়ে গিয়েছে তাঁর শরীর।

ঘটনাটি জম্মু ও কাশ্মীরের বরমুল্লা জেলার। নিহত পুলিশ আধিকারিকের নাম মহম্মদ শাফি মীর। আজানের সময়ে মসজিদের ভিতরেই তাঁকে লক্ষ্য করে গুলি চালায় আততায়ীরা। ঘটনার পরই  জম্মু ও কাশ্মীর পুলিশ গোটা এলাকা ঘিরে ফেলে কর্তবরত পুলিশ কর্মীরা । জঙ্গিদের খোঁজে শুরু হয়েছে তল্লাশি অভিযান। এলাকায় চিরুনিতল্লাশি চালাচ্ছেন আধিকারিকেরা। এক্স হ্যান্ডেলে কাশ্মীর পুলিশ এই ঘটনার কথা পোস্টও করেছে।

উল্লেখ্য, এই প্রথম নয় যখন কোনো প্রাক্তন কর্তাকে নিশানা বানাল জঙ্গিরা। গত মাসেও একই ঘটনা ঘটেছিল কাশ্মীরে। শ্রীনগরে একটি মসজিদের সামনে এক পুলিশ ইনস্পেক্টরকে লক্ষ্য করে গুলি চালায় জঙ্গিরা। তিনি ওই সময়ে মসজিদের সামনে স্থানীয় যুবকদের সঙ্গে ক্রিকেট খেলছিলেন। জঙ্গিদের গুলিতে গুরুতর জখম হন ওই আধিকারিক।

জঙ্গিদের হামলার একের পর এক ঘটনা ঘটেই চলেছে গোটা কাশ্মীর জুড়ে। তার সঙ্গেই চলছে কাশ্মীর পুলিশের পাল্টা জবাবও। গত বৃহস্পতিবার কাশ্মীরে জঙ্গি হামলায় পাঁচ জন সেনা জওয়ানের মৃত্যু হয়েছে। তার পর থেকেই থমথমে উপত্যকা। উত্তাপের আঁচ পৌঁছেছে ঘরে ঘরে। সেনার দু’টি গাড়ি লক্ষ্য করে গুলি এবং গ্রেনেড ছোড়ে জঙ্গিরা। একটি সূত্রের দাবি, হত্যার পর সেনা জওয়ানদের মুণ্ডচ্ছেদও করা হয়। ওই ঘটনার পর কাশ্মীরের কোনায় কোনায় জঙ্গি নিকেশের তৎপরতা শুরু হয়েছে। চিরুনিতল্লাশি চলছে ঘরে ঘরে। বেশ কয়েক জনকে আটক করে জিজ্ঞাসাবাদও চলছে। তার মাঝেই রবিবার সকালে নতুন করে জঙ্গি হামলায় অবসরপ্রাপ্ত সেনা আধিকারিকের মৃত্যু হল। ঘটনার পর ফের গোটা এলাকা থমথমে।