পাকিস্তানে আত্মঘাতী বিস্ফোরণে মৃত্যু ন’জন পুলিশকর্মীর, জখম বহু

Written by SNS March 6, 2023 6:10 pm

ইসলামাবাদ, ৬ মার্চ– এবার পুলিশ কর্মীদের বেছে নিয়েছি জঙ্গিরা। ফের আত্মঘাতী বিস্ফোরণে অন্তত ৯ জন পুলিশকর্মীর মৃত্যু হয়েছে পাকিস্তানে। জখম আরও অন্তত ১০ জন। সোমবার সকালে দক্ষিণ-পশ্চিম পাকিস্তানের কোয়েত্তার কাছে একটি পুলিশের ট্রাকে ওই হামলা চালানো হয়। তীব্র বিস্ফোরণে ঘটনাস্থলেই মৃত্যু হয় ওই ট্রাকের ভিতরে থাকা পুলিশকর্মীদের। এই নিয়ে ডিসেম্বরের পর থেকে চতুর্থ বার পুলিশের উপর হামলা চালানো হল পাকিস্তানে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, সোমবার পুলিশের একটি ট্রাকে আচমকাই এসে ধাক্কা দেয় মোটরসাইকেলবাহী এক আত্মঘাতী বোমারু। তার পরেই তীব্র বিস্ফোরণে কেঁপে ওঠে এলাকা। পুলিশের ওই ট্রাকের ভিতরে সেই সময় বেশ কয়েক জন পুলিশকর্মী ছিলেন। কাছেপিঠে ছিলেন আরও অনেকে। বিস্ফোরণে তাঁদের অনেকেই গুরুতর জখম হন।

এর আগে কোয়েত্তা, পেশোয়ারের মসজিদ এবং ডিসেম্বরে উত্তর-পশ্চিম পাকিস্তানের বান্নু জেলায় পুলিশকে লক্ষ্য করে নাশকতা চালানো হয়েছিল। সোমবারের ঘটনাটি ঘটেছে পাকিস্তানের বালোচিস্তান প্রদেশের রাজধানী শহর কোয়েত্তা থেকে ১৬০ কিলোমিটার পূর্বে সিব্বি নামের এক শহরে। স্থানীয় হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, আহত ১০ জনের মধ্যে বেশ কয়েক জনের আঘাত গুরুতর। তাদের চিকিৎসা চলছে।

এই ঘটনায় সোমবার দুপুর পর্যন্ত কোনও সন্ত্রাসবাদী জঙ্গিগোষ্ঠী দায় স্বীকার করেনি। তবে বালুচিস্তানের পুরনো বাসিন্দা বালোচ সম্প্রদায়ের একটি জঙ্গি গোষ্ঠী দীর্ঘ দিন ধরেই সরকারের নীতির বিরুদ্ধে ক্ষোভপ্রকাশ করে আসছিল। তাঁদের অভিযোগ ছিল, বালোচিস্তানের খনিজ সম্পদ এবং প্রাকৃতিক গ্যাসের অপব্যবহার করছে সরকার। বদলে বালোচিস্তান প্রদেশের বাসিন্দাদের প্রাপ্য অধিকারটুকুও দিচ্ছে না তারা।