মমতার পরই শুভেন্দু, দাবি মেনে রাজ্য নিরাপত্তা কমিশনে বিরোধী দলনেতা  

Written by SNS September 2, 2022 11:41 am
কলকাতা, ২ সেপ্টেম্বর– অবশেষে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর  দাবি মেনে নিল নবান্ন। নিরাপত্তা কমিশন পুনর্গঠন করেন রাজ্যপাল। অবশ্য সচিবালয়ের সেই সম্মতি নিয়ে । পদাধিকার বলে ওই কমিশনের চেয়ারম্যান করা হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে । আর মুখ্যমন্ত্রীর পরই কমিশনের দ্বিতীয় সদস্য হলেন বিধানসভার বিরোধী দলনেতা।

পদাধিকার বলে কমিশনের বাকি সদস্যরা হলেন, রাজ্যের মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, রাজ্য পুলিশের ডিজি, অবসরপ্রাপ্ত প্রাক্তন বিচারপতি অসীম রায়, রাজ্য মহিলা কমিশনের সভানেত্রী লীনা গঙ্গোপাধ্যায়, শিশু সুরক্ষা কমিশনের চেয়ারম্যান অনন্যা চক্রবর্তী, এসএসকেএম হাসপাতালের ডিরেক্টর মৃণ্ময় বন্দ্যোপাধ্যায় ও নৃসিংহপ্রসাদ ভাদুড়ি।

গত বছর জুন মাসে রাজ্যপাল জগদীপ ধনকড়ের সঙ্গে দেখা করে এ ব্যাপারে দাবিপত্র পেশ করেন তিনি। তাতে তিনি বলেন, ২০০৬ সালে প্রকাশ সিং বনাম কেন্দ্রীয় সরকার মামলায় সুপ্রিম কোর্ট একটি মাইলফলক রায় দিয়েছিল। সেই রায়ে বলা হয়েছিল, সমস্ত রাজ্যকে নিরাপত্তা কমিশন গঠন করতে হবে। এই কমিশন রাজ্যে পুলিশি কার্যকলাপের উপর নজর রাখবে। এমন ভাবে এই কমিশন গঠন করতে হবে যাতে রাজ্য সরকারের নিয়ন্ত্রণের বাইরে একটি স্বাধীন কমিটি হিসাবে এর অস্তিত্ব থাকে