তৃণমূল নেতা সাকেত গোখলের জামিন মঞ্জুর করল শীর্ষ আদালত

Written by SNS April 17, 2023 8:39 pm

দিল্লি,  ১৮ এপ্রিল – তৃণমূল নেতা সাকেত গোখলের জামিন মঞ্জুর করল শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট সোমবার তৃণমূল কংগ্রেস নেতা এবং আরটিআই কর্মী সাকেত গোখলেকে জামিন দিয়েছে। ক্রাউডফান্ডিংয়ের মাধ্যমে সংগ্রহ করা তহবিলের অপব্যবহারের অভিযোগে চলতি বছরের জানুয়ারিতে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি তাঁকে গ্রেফতার করেছিল। কিন্তু ইডির আবেদনে সাড়া দিল না সুপ্রিম কোর্ট।  বিচারপতি বিআর গাভাই ও বিচারপতি বিক্রম নাথ এদিন সাকেতের জামিনের নির্দেশ দেন।

ইডি-র অভিযোগ, তথ্যের অধিকার আইন কাজে লাগিয়ে মোদী সরকারের কাজকর্ম সম্পর্কে নানা তথ্য উদ্ধার করবেন বলে সাকেত আমজনতার থেকে ‘ক্রাউডফান্ডিং’-এর মাধ্যমে বিপুল অর্থ তুলেছিলেন। কিন্তু তার অধিকাংশ অর্থই মদ্যপান, রেস্তরাঁয় খাওয়াদাওয়া, শেয়ার কেনাবেচায় খরচ করেছেন। এ জন্যই তাঁর বিরুদ্ধে আর্থিক নয়ছয় প্রতিরোধ দিল মামলা করা হয়েছে এর আগে সাকেতকে গুজরাত পুলিশ দু’বার ভুয়ো খবর ছড়ানোর মতো অভিযোগে গ্রেফতার করেছিল। তিনি জামিন পেয়ে গিয়েছিলেন। তৃণমূলে যোগ দেওয়ার আগে সাকেত কংগ্রেসে ছিলেন।

সাকেতের বিরুদ্ধে অভিযোগ, ‘আওয়ার ডেমোক্রেসি’ নামের একটি ক্রাউড ফান্ডিং প্লাটফর্ম শুরু করেছিলেন তিনি। ১,৭০০ জনেরও বেশি লোকের থেকে ৭২ লক্ষের বেশি টাকা সংগ্রহও করেছিলেন। যদিও সেই টাকা আত্মসাৎ করেন। ক্রাউড ফান্ডিংয়ের টাকা ব্যক্তিগত ক্ষেত্রে খরচ করেছিলেন। এই মামলাতেই গত বছর ২৯ ডিসেম্বর দিল্লি থেকে তৃণমূল মুখপাত্রকে গ্রেপ্তার করে গুজরাট পুলিশ। সাকেতের বিরুদ্ধে আদালতে আর্থিক তছরূপের মামলা শুরু হয়। মাঝে জামিন আবেদন করলেও গুজরাট হাই কোর্ট তা নাকচ করে দেয়।

এরপরই জামিনের দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন তৃণমূল নেতা। শুনানিতে আবেদনের বিরোধিতা করেন অতিরিক্ত সলিসিটর জেনারেল এসভি রাজু। তিনি বলেন, মদ কেনা, প্রমোদ ভ্রমণ-সহ বিভিন্ন বিলাসিতায় সংগ্রহিত টাকা খরচ করেছিলেন সাকেত। জামিন প্রাপ্য নয় তাঁর। যদিও দুই বিচারপতি বিআর গাভাই ও বিচারপতি বিক্রম নাথ মন্তব্য করেন, ইতিমধ্যে চার্জশিট দাখিল হয়েছে। জেলে প্রায় ১০৯ দিন কাটিয়েছেন সাকেত। তাই জামিনের আবেদন মঞ্জুর করা হচ্ছে।