লিভ-ইন সম্পর্ক নথিভুক্ত করতে নিয়ম প্রণয়নের আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

Written by SNS March 20, 2023 4:49 pm
 
দিল্লি, লিভ-ইন সম্পর্ক নথিভুক্তিকরণ জন্য নিয়ম ও নির্দেশিকা প্রণয়নের আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। লিভ-ইন সম্পর্ক কেন্দ্রীয় সরকারের কাছে নথিভুক্ত করতে হবে, সুপ্রিম কোর্টকে এমন নির্দেশ দেওয়ার জন্য আবেদন করা হয়। কিন্তু নথিভুক্ত করার ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের কোন ভূমিকা থাকতে পারে না, এসব ভাবনা অবাঞ্চিত বলে বিরক্তি প্রকাশ করে এই আবেদন খারিজ করে দেয় শীর্ষ আদালত। 
একত্রবাসে অপরাধের ঘটনা ক্রমশ বাড়ছে। বাড়ছে অপরাধমূলক কাজ।  উল্লেখ করা হয় শ্রদ্ধা ওয়ালকর হত্যা প্রসঙ্গও।আবেদনপত্রে লিভ-ইন সম্পর্ক নথিভুক্ত করার জন্য নিয়ম এবং নির্দেশিকা প্রণয়নের দাবি করা হয়। যুক্তি দেওয়া হয়, নথিভুক্ত করলে লিভ-ইন সম্পর্কে থাকা দুই ব্যক্তিই  একে অপরকে নিয়ে দায়বদ্ধ থাকবে এবং সরকারের কাছেও তাঁদের সম্পর্কে নথি থাকবে। সেই আবেদনই খারিজ করে শীর্ষ আদালত।
শুনানির সময় দেশের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ মামলাকারীর আইনজীবীকে জিজ্ঞাসা করেন, তিনি লিভ-ইন সম্পর্কে যাঁরা রয়েছেন তাঁদের সুরক্ষা বাড়াতে চান, নাকি তাঁদের একত্রবাস বন্ধ করতে চান ? এই মামলা নিয়ে উষ্মা প্রকাশ করেন প্রধান বিচারপতি।

বিচারপতি চন্দ্রচূড় কিছুটা তিরস্কারের সুরে বলেন, ‘আদালতে মানুষ যা খুশি দাবি নিয়ে আসলে, আমরা এই ধরনের মামলা করার ক্ষেত্রে খরচ চাপাতে শুরু করব। কিসের নথিভুক্তিকরণ? কেন্দ্রীয় সরকার এই বিষয়ে কী করণীয় আছে ? একত্রবাসের সঙ্গে সরকারের কী সম্পর্ক  ? আদালতকে দিয়ে অবাঞ্চিত ভাবনাচিন্তা কার্যকর করাতে চাওয়া হচ্ছে’’ .