গরমের ছুটির মেয়াদ বাড়ল আরও ১০ দিন, ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়    

Written by SNS May 31, 2023 6:53 pm

কলকাতা , ৩১ মে – রাজ্যে আবার বাড়ানো হল গরমের ছুটির মেয়াদ। মঙ্গলবারই শিক্ষা দফতরের তরফে আগামী ৫ ও ৭  জুন স্কুল খুলছে বলে ঘোষণা করা হয়। ফের বুধবার ছুটি বাড়ানো হচ্ছে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী জানান, স্কুলে গরমের ছুটি আরও ১০ দিন বাড়ানো হচ্ছে। আগামী ১৪ জুন পর্যন্ত রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটি চলবে।  ১৫ জুন খুলছে রাজ্যের প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্কুল।

রাজ্য জুড়ে তাপপ্রবাহের দাপট এখনো চলছে। আবহাওয়ার পূর্বাভাস, আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনাও নেই। তাই পড়ুয়াদের কথা ভেবেই গরমের ছুটির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।
গরমের ছুটির পর স্কুল কবে খুলছে সে বিষয়ে মঙ্গলবার শিক্ষা দফতরের তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়। সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ৫ জুন খুলছে রাজ্যের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুল, ৭ জুন খুলছে প্রাথমিক স্কুল। এ ব্যাপারে প্রাথমিক শিক্ষা পর্ষদ ও মধ্যশিক্ষা পর্ষদের কাছে চিঠি পাঠিয়ে জানিয়ে দেয় শিক্ষা দফতর। কিন্তু রাজ্যে গরমের দাপট এবং তাপপ্রবাহের পরিস্থিতিতে কোনও পরিবর্তন ঘটেনি। ফলে আপাতত আরও দশ দিন গরমের ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।
এবছর ২৪ মে থেকে সরকারি স্কুলগুলিতে গরমের ছুটি পড়ার কথা ছিল। কিন্তু এপ্রিল মাসের শেষ থেকে রাজ্যে গরম এতটাই বেড়়ে যায় যে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে গরমের ছুটি দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। এই আগাম ছুটির বিষয়ে ঘোষণা করেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যেপাধ্যায়। সেইমতো স্কুল  শিক্ষা দফতর বিজ্ঞপ্তি জারি করে জানায়, ২ মে থেকে সমস্ত স্কুলে গরমের ছুটি শুরু হবে। কিন্তু সেই বিজ্ঞপ্তিতে চুটু শেষ কবে হবে, অর্থাৎ কবে থেকে স্কুল খুলবে সে ব্যাপারে কোনও উল্লেখ ছিল না। ফলে ছুটি শেষে কবে স্কুল খুলছে তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়।
মধ্যশিক্ষা পর্ষদ চিঠি দিয়ে স্কুল খোলার বিষয়ে শিক্ষা দফতরের কাছে জানতে চায়।  এরপরই মঙ্গলবার স্কুল খোলার বিষয়ে জানায় শিক্ষা দফতর। কিন্তু আবহাওয়া দফতরের পূবাভাস, রাজ্যে গরমের দাপট আরও বাড়বে। ফলে সিদ্ধান্ত বদলে একদিনের মধ্যেই ছুটির মেয়াদ বাড়াল রাজ্য সরকার। ১৫ জুন থেকে ফের খুলে যাবে রাজ্যের প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্কুল ।