সমুদ্রের তলদেশে সফল আঘাত দেশীয় প্রযুক্তিতে তৈরি টর্পেডোর , শক্তিশালী নৌসেনার অস্ত্রভাণ্ডার 

Written by SNS June 6, 2023 4:43 pm

দিল্লি – ৬ মে – সমুদ্রের তলদেশে লক্ষ্যবস্তুতে নিখুঁত ভাবে আঘাত হানার উপযোগী দেশীয় প্রযুক্তিতে তৈরি টর্পেডো। ফলে আরও শক্তিশালী ও  সমৃদ্ধ হল ভারতীয় নৌসেনার অস্ত্রভান্ডার। মঙ্গলবার এই টর্পেডোর পরীক্ষা চালায় নৌসেনা এবং ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন। পরীক্ষা সফল হওয়ার পর নৌসেনার তরফে টুইট করা বলা হয়, “ আমরা আরও একটা নতুন মাইলস্টোন পেরোলাম । সমুদ্রের নীচের লক্ষ্যবস্তুকে একেবারে নিখুঁত ভাবে আঘাত করেছে দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ‘হেভিওয়েট টর্পেডো’।” নৌসেনা আরও জানায়, আত্মনির্ভরতার এক উদাহরণ সৃষ্টি করল দেশীয় প্রযুক্তিতে তৈরি এই টর্পেডো। 

দুই সপ্তাহ আগে গত ১৯ মে নৌসেনার অন্তর্ভুক্ত হয়েছে এমএইচ-৬০ রোমিও হেলিকপ্টার। দেশীয় প্রযুক্তিতে তৈরি রণতরী আইএনএস বিক্রান্তে প্রথম অবতরণ করে সেটি। এই বিষয়ে নৌসেনা জানায়, ‘অ্যান্টি সাবমেরিন ওয়ারফেয়ার’-এর ক্ষেত্রে এই এমএইচ-৬০ রোমিও হেলিকপ্টার নৌসেনার শক্তি অনেকটাই বাড়িয়েছে।  এ ছাড়াও আরব সাগরে কোচির নৌসেনা ঘাঁটি থেকে আইএনএস গরুড়ে অবতরণ করে এই হেলিকপ্টার।  এই প্রসঙ্গে নৌসেনা জানায় , ‘অ্যান্টি সাবমেরিন ওয়ারফেয়ার’-এর ক্ষেত্রে এই হেলিকপ্টার নৌসেনার শক্তি অনেকটাই বাড়িয়েছে।

মে মাসের নৌসেনার  আরও একটি অস্ত্র পরীক্ষা সফল হয়। আইএনএস মার্মাগাঁও থেকে ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের সফলমূলক উৎক্ষেপণ করা হয়েছিল।