দূরপাল্লার ট্রেনে যাত্রী স্বাচ্ছন্দ্য বাড়াতে পদক্ষেপ রেল কর্তৃপক্ষের  

Written by SNS April 6, 2023 6:25 pm

দিল্লি, ৬ এপ্রিল – দুরপাল্লার ট্রেনে যাত্রী সুরক্ষা ও স্বাচ্ছন্দ্য বাড়াতে একাধিক পদক্ষেপ করল রেল কর্তৃপক্ষ। ট্রেনের পরিষ্কার পরিচ্ছন্নতার দিকে বিশেষ নজর দিয়েছে রেল। ট্রেনে ভাড়া বৃদ্ধি হলেও প্রায়শই অভিযোগ ওঠে অপরিষ্কার চাদর, তোয়ালে, কম্বল দেওয়ার। এসি কোচে পর্দাও থাকে অপরিষ্কার।  এবার চাদর বালিশ পরিষ্কার কিনা জানার জন্য দেওয়া থাকবে কিউআর কোড। এমনটাই জানাল রেল কর্তৃপক্ষ।

দেশের একাধিক রেল স্টেশনে কিউআর কোডের ব্যবস্থা চালু করেছে রেল কর্তৃপক্ষ। ইতিমধ্যেই বেশ কিছু ট্রেনে এই কিউআর পরিষেবা চালু হয়েছে। যে ট্রেনগুলিতে কিউআর কোড পদ্ধতি চালু হয়েছে সেগুলি হল, মহাবোধি এক্সপ্রেস, পুরুষোত্তম এক্সপ্রেস, ভুবনেশ্বর-রাজধানী এক্সপ্রেস। রেল সূত্রে খবর, ক্রমশ সবকটি দুরপাল্লার ট্রেনেই এই ব্যবস্থা চালু হবে।

কিন্তু কীভাবে সুবিধে পাওয়া যাবে এই কিউআর কোড থেকে ?  এসি ট্রেনে বা এসি কোচে ভ্রমণ করলে চাদর, কম্বল, বালিশ দেওয়া হয়। এবার থেকে বেড রোল হাতে পেয়েই যাত্রীরা চেক করতে পারবেন যে, সেইসব চাদর বা তোয়ালে কবে ধোয়া হয়েছে। বেড রোলের প্যাকেটে থাকা কিউআর কোড স্ক্যান করলেই সেই তথ্য দেখা যাবে।

প্রসঙ্গত, ট্রেনের চাদর বালিশ পরিষ্কার নয় বলে যাত্রীদের অভিযোগ নতুন নয়। কখনও কম্বল অপরিষ্কার থাকে তো কখনও চাদরে ময়লা। সেকারণেই রেলের তরফে এই উদ্যোগ নেওয়া হয়েছে। এবার অন্তত বেড রোলের পরিচ্ছন্নতা নিয়ে যাত্রী অভিযোগ মিটবে বলে আশা করা যায়।