পয়লা বৈশাখে বাড়বে তাপমাত্রার পারদ , মাত্রাতিক্ত গরমে হতে পারে শারীরিক অসুস্থতা 

Written by SNS April 14, 2023 4:31 pm

কলকাতা,১৪ এপ্রিল — আজকের রাত পেরোলেই আগামীকাল পয়লাবৈশাখ। বাঙালির ১৩ পার্বনের মধ্যে একটি পার্বন। কিন্তু এই দিনেও মানুষের স্বস্তি নেই গরমের হাত থেকে।বাইরে বেরোলেই যেন আগুনে ঝলসে যেতে হচ্ছে। আগামীকাল তাপমাত্রা আরো বাড়ার সম্ভাবনা রয়েছে। প্রচন্ড  প্রচন্ড দাবদাহে জেলায় জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে। কলকাতায় আজ শুক্রবারই তাপমাত্রা ৪০ ডিগ্রিতে পৌঁছেছে, বেলা বাড়লে পারদ চড়বে ৪২ ডিগ্রিতে। রিয়েল ফিল ৪৫ ডিগ্রি। বেলা ১০টার পর থেকে বিকেল ৪টে অবধি রাস্তায় বেরোতে বারণ করছেন আবহাওয়াবিদরা। 

এই প্রচন্ড গরমে মানুষের নানারকম শারীরিক অসুস্থতা দেখা দিতে পারে।তাই চিকিৎসকরা সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন। তাপপ্রবাহের কারণে ডিহাইড্রেশন হয়ে যায়। পেট খারাপ, বমি হতে থাকে। এবং হালকা খবর ঘরের খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। বেশি সময় রোদে কাজ করলে স্ট্রোকের ঝুঁকি বাড়বে।

 আবহাওয়াবিদেরা সতর্ক করে বলেছে, বেলা ১১টা থেকে বিকেল ৪টে অবধি সময়ই হল প্রাইম টাইম । এই সময় তাপপ্রবাহ আরও বাড়বে। আরও চার ডিগ্রি বাড়তে পারে তাপমাত্রা। এই সময় চড়া রোদে রাস্তায় থাকলে অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা বেশি। বিশেষ করে বাচ্চা, বয়স্কদের বার বার করে রোদে বের হতে মানা করা হয়েছে।