দূষণ তান্ডবে জয়পুরমুখী সোনিয়া

Written by Sunita Das November 15, 2023 4:46 pm

দিল্লী, ১৫ নভেম্বর– দীর্ঘ দিন ধরেই শ্বাসকষ্টজনিত সমস্যা রয়েছে তাঁর। একাধিক বার করোনাতেও আক্রান্ত হয়েছেন। দুমাস আগেই হাসপাতাল থেকে ছাড়া পান। এদিকে দিল্লির দূষণ পরিস্থিতি এখনও ‘বিপজ্জনক’। এই অবস্থায় চিকিৎসকের পরামর্শে দিল্লি ছেড়ে ভোটমুখী রাজস্থানের রাজধানী জয়পুরে গেলেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী । দিল্লির ধুলো, ধোঁয়ায় অসুস্থতা বাড়তে পারে ৭৬ বছরের নেত্রীর, এমন আশঙ্কাতেই সিদ্ধান্ত।

বুধবার সকালেও দিল্লির বাতাসের গুণমান ‘মারাত্মক’ পর্যায়ে। আর কে পুরমের একিউআই ৪১৭, আনন্দ বিহারে তা ৪০৩, ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে ৪৩০। রাজধানীর অধিকাংশ এলাকাতে বাতাসের গুণমান ৪০০ বা তার বেশি। মাঝে বৃষ্টির পরে পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও দীপাবলিতে বাজির দৌরাত্ম্যে ফের ‘বিপজ্জনক’ রাজধানীর দূষণ পরিস্থিতি। চিকিৎসকদের বক্তব্য, প্রবীণ, শিশু এবং অসুস্থদের এই পরিস্থিতি বড় বিপদের দিকে ঠেলে দিতে পারে।

দলীয় সূত্রে খবর, এই অবস্থায় দিল্লি ছেড়েছেন বর্ষীয়ান কংগ্রেস নেত্রী। চিকিৎসকদের আশঙ্কা, ধোঁয়াশা এবং দূষিত বাতাসের কারণে সনিয়ার বুকে ফের সংক্রমণ ছড়াতে পারে। বাড়তে পারে শ্বাসকষ্ট। ঝুঁকি না নিয়ে ভোটমুখী রাজস্থানের জয়পুরে গেলেন সোনিয়া। উল্লেখ্য, ২০২০ সালেও দূষণের কারণে চিকিৎসকদের পরামর্শে দিল্লি ছেড়ে গোয়ায় গিয়েছিলেন নেত্রী।