রোদ ফেরাল সিকিমে ছন্দ, পর্যটকদের দক্ষিণ ও পশ্চিম প্রান্তে যাওয়ার ছাড় 

Written by Sunita Das October 9, 2023 5:12 pm

গ্যাংটক, ৯ অক্টোবর– গত বুধবার প্রাকৃতিক বিপর্যয়ের বিধ্বস্ত গোটা সিকিম। মেঘভাঙা বৃষ্টিতে হিমালয়ের কোলে ছোট্ট এই রাজ্যটিতে  এখন ধ্বংস্তূপের ছড়াছড়ি। বৃষ্টিতে উদ্ধারকার্য সেভাবে করা না গেলেও বেশ কয়েকদিন পর সোমবার সপ্তাহের শুরুতে পাহাড়ের আকাশে উঠেছে ঝলমলে রোদ। এদিন থেকে জোরকদমে শুরু হয়েছে উদ্ধারকাজ। রোদ উঠতেই পশ্চিম ও দক্ষিণ সিকিমে যাওয়ার ছাড় পাওয়া গেল । 

ইতিমধ্যে সিকিমের কোন অংশে পর্যটকরা যেতে পারবেন তা নিয়ে সে রাজ্যের সরকারের তরফে একটি বিবৃতি দেওয়া হয়েছে। যেখানে বলা হয়েছে, আপাতত সিকিমের পশ্চিম এবং দক্ষিণ প্রান্তে পর্যটকদের প্রবেশের জন্য অনুমতি দেওয়া হচ্ছে। এক্ষেত্রে বিবৃতিতে দার্জিলিং এবং কালিম্পং হয়ে পর্যটকদের সিকিম যাওয়ার কথা বলা হয়েছে। কিন্তু উত্তর সিকিমের ছন্দে ফিরতে আরও সময় লাগবে বলেই প্রশাসনের তরফে জানানো হয়েছে।

প্রকৃতির তাণ্ডবে সড়কপথে গোটা দেশের থেকে কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়েছিল উত্তর সিকিম। দুর্যোগে ভেঙে গিয়েছিল বাড়িঘর, রাস্তাঘাট। উদ্ধারের জন্য লাচেন পর্যন্ত পৌঁছনোই যাচ্ছিল না। এদিকে বৃষ্টি না থামায় বুধবারের পর থেকে উদ্ধারকাজে নামতে পারছিলেন না জওয়ানেরা। প্রায় চার হাজার পর্যটক ওই এলাকায় আটকে ছিলেন। অবশেষে সোমবার রোদ ওঠায় জোরকদমে উদ্ধারে নামতে পেরেছে সেনা।

প্রসঙ্গত, এক রাতের মধ্যেই প্রবল প্রাকৃতিক বিপর্যয়ে বিধ্বস্ত হয়ে পড়ে সিকিম। হড়পা বানে বিপজ্জনকভাবে বাড়তে থাকে উত্তর এবং পূর্ব সিকিম এলাকায় তিস্তা নদীর জল। তছনছ হয়ে যায় বিস্তীর্ণ এলাকা। ভেসে যায় একাধিক সেতু সহ বিভিন্ন রাস্তা। সরকারের তথ্য অনুযায়ী, রাজ্যের মোট ১৪টি সেতু দুর্যোগের কারণে ভেঙে পড়েছে। এখনও পর্যন্ত ৩৪ জনের মৃত্যু হয়েছে। সোমবার সকাল পর্যন্ত পরিসংখ্যান অনুযায়ী, সিকিমে নিখোঁজ হয়েছেন ১০৫ জন। আহতের সংখ্যা ২৬। তাঁদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা চলছে।

আকাশে মেঘ কাটতেই উত্তর সিকিমের লাচেন উপত্যকায় আটকে পড়া পর্যটকদের উদ্ধার করার কাজ শুরু হয়েছে। পূর্ব সিকিম থেকে লাচেনের দিকে সোমবার সকাল থেকেই একের পর এক হেলিকপ্টার পাঠায় বায়ুসেনা। উদ্ধার করে নামিয়ে আনা হচ্ছে পর্যটকদের। অনেক প্রতিকূলতা পেরিয়ে উত্তর সিকিম থেকে সড়কপথেও গ্যাংটকে নামিয়ে আনা হয়েছে পর্যটক এবং শ্রমিকদের।