শশী থারুর ‘দেশবিরোধী’ নিয়ে আইনের হুমকি কংগ্রেস সংসদের 

Written by Sunita Das September 28, 2023 6:00 pm

শশী থারুর (File Photo: IANS)

মুম্বই: বিবেক অগ্নিহোত্রী তার প্রত্যেক ছবি নিয়ে বিতর্কেই থাকতে ভালোবাসেন। সেই ধারা বজায় রেখে ভারতে ‘দ্য ভ্যাকসিন ওয়ার’ রিলিজের প্রাক্কালেই বিতর্ক। সিনেমার প্রচারে পরিচালক বিবেক অগ্নিহোত্রীর মন্তব্য নিয়ে রাজনৈতিকমহলে চর্চা তুঙ্গে। আম আদমি মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও কংগ্রেস সাংসদ শশী থারুরের বিরুদ্ধে সাংবিধানিক পদে বসে দেশবিরোধী কর্মকাণ্ডের অভিযোগ তুলেছেন বিবেক। সেই মন্তব্য চাউর হতেই চরম প্রতিক্রিয়া শশী থারুরের।

‘দ্য ভ্যাকসিন ওয়ার’-এর  প্রচারে কংগ্রেস সাংসদকে ‘দেশবিরোধী’ বলে তোপ বিবেক অগ্নিহোত্রীর! পরিচালকের ‘মিথ্যাচারে’ পালটা আইনি পথে হাঁটার হুঁশিয়ারি শশী থারুরের। ঠিক কী হয়েছে? সম্প্রতি এক সাক্ষাৎকারে বিবেক বলেছিলেন, “তারকারা টাকার বিনিময়ে প্রচার করুক তাতে আমার আপত্তি নেই। তবে কেউ যদি সাংবিধানিক পদে বসে, এহেন কাজ করেন, তাহলে সেটা বিপজ্জনক।” সেই আলোচনা প্রসঙ্গেই বিবেক অগ্নিহোত্রী সরাসরি দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল ও কংগ্রেস সাংসদ শশী থারুরের নাম উল্লেখ করেন।

বিবেক অগ্নিহোত্রীর মন্তব্য ছিল, “একজন ডানপন্থী যদি টাকা কামাইয়ের ধান্দায় জওয়ান-এর প্রচার করেন, তাতে কোনও সমস্যা নেই। এতে কিছু টাকা আয় হয় ওই ব্যক্তির। যেমন- শাহরুখ খান, অমিতাভ বচ্চন, আমির খান, বিরাট কোহলিরা এমন কিছু পণ্যের বিজ্ঞাপন করেন, যেসব জিনিস তাঁরা কোনওদিনই ব্যবহার করেন না। করবেনও না। এটা একধরনের ব্যবসায়িক লেনদেন। তবে সাংবিধানিক পদে থাকা লোকজন যদি দেশবিরোধী প্রচারের জন্য টাকা নেন, তাহলে সেটা উদ্বেগজনক। যেমনটা করেছিলেন কেজরিওয়াল, শশী থারুররা। কিছু লোক ভাবতেন, ভারত ভ্যাকসিন বানাতে পারবে না। তাই তাঁরা বিদেশ থেকে ভ্যাকসিন আমদানি করতে চেয়েছিলেন। আমি আমার ছবিতে এই সমস্ত সত্যিকথা তুলে ধরেছি। তবে ভারতে ‘দ্য ভ্যাকসিন ওয়ার’-এর যে ভার্সন মুক্তি পাচ্ছে, সেখানে সবটা রাখা সম্ভব হয়নি, তবে বিদেশের ভার্সনে পুরোটা রেখেছি। আমি চেয়েছি মানুষ বুঝুক, দেশের আসল শত্রু কারা! কারা দেশকে বিক্রি করতে চাইছে!”

বিবেক অগ্নিহোত্রীর সেই কথার প্রেক্ষিতেই শশী থারুর এক্স হ্যান্ডেলে পালটা পাটকেল ছোঁড়েন। বলেন, “এটা যে একধরনের সস্তার প্রচার তাতে কোনও সন্দেহ নেই। তবে একটা মিথ্যে কথা বারবার বললে কিছু মানুষ সেটাকে সত্যি বলে ভাবতে শুরু করেন। এটাই ভীষণ চিন্তার। আমি আইনি পরামর্শ চাইছি। সেই টুইটের পরই জল্পনা তুঙ্গে ওঠে যে কংগ্রেস সাংসদ সম্ভবত বিবেক অগ্নিহোত্রীর বিরুদ্ধে আইনি পথেই হাঁটতে চলেছেন।”