গণেশ চতুর্থীতে শুরু নতুন সংসদ ভবন 

Written by SNS September 6, 2023 5:15 pm

দিল্লি, ৬ সেপ্টেম্বর– গনেশ চতুর্থীর দিন শুরু হতে চলেছে নতুন সংসদ ভবন। আগামী ১৮ সেপ্টেম্বর থেকে পাঁচ দিনের জন্য সংসদের বিশেষ অধিবেশন বসতে চলেছে। প্রথম দিনের অধিবেশন বসবে পুরনো সংসদ ভবনে। পরদিন ১৯ সেপ্টেম্বর অর্থাৎ গণেশ চতুর্থীর দিন থেকে বাকি চারদিন অধিবেশন চলবে নতুন সংসদ ভবনে । সরকারি সূত্রে এই খবর পাওয়া গেলেও সংসদ কর্তৃপক্ষ এখনও সরকারিভাবে এই সিদ্ধান্তের কথা জানায়নি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নতুন সংসদ ভবনের উদ্বোধন করেছিলেন পুরোদস্তুর হিন্দু আচার মেনে। হিন্দু রীতি মেনে সংসদ ভবনে সেঙ্গল বা রাজদণ্ড স্থাপন করেছেন তিনি। উদ্বোধনের আগে সংসদ ভবন চত্বরে তামিল পণ্ডিত ও ব্রাহ্মণদের উপস্থিতিতে পূজাপাঠেরও ব্যবস্থা করা হয়েছিল। সব ধর্মগ্রন্থ থেকে পাঠের ব্যবস্থাও ছিল।

নতুন সংসদ ভবনে অধিবেশন শুরুর জন্যও হিন্দু রীতিই অনুসরণ করা হবে। হিন্দু রীতি অনুযায়ী সব পুজোই শুরু হয় শ্রীগণেশ মন্ত্র উচ্চারণ করে। গণেশকে সমৃদ্ধি ও সৌভাগ্যের প্রতীক মনে করা হয়। তবে গণেশ চতুর্থীতে অধিবেশনের সূচনা হলেও ওই দিন নতুন সংসদ ভবনে কোনও মাঙ্গলিক অনুষ্ঠান হবে কিনা এখনও স্পষ্ট নয়।

এদিকে, পাঁচদিনের অধিবেশনের কার্যসূচি নিয়ে এখনও নিরুত্তর সরকার। সংসদীয় মন্ত্রী প্রহ্লাদ যোশী অধিবেশনের কথা জানিয়ে বলেছিলেন দু চার দিনের মধ্যেই কার্যসূচি জানানো হবে। কিন্তু সাত দিন পরও সরকার নীরব।

মঙ্গলবার ইন্ডিয়া জোটের নেতাদের বৈঠক থেকে দাবি তোলা হয় যত দ্রুত সম্ভব অধিবেশনের কার্যসূচি ঘোষণা করুক সরকার। বুধবার সনিয়া গান্ধী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে লেখা চিঠিতে বলেছেন, চিন সীমান্ত, মণিপুর পরিস্থিতি এবং মূল্যবৃদ্ধি, বেকারির মতো বিষয়গুলি নিয়ে বিশেষ অধিবেশনে আলোচনা করা হোক।