সুন্দরীর ফাঁদে পাক গোয়েন্দাদের প্রতিরক্ষা সংক্রান্ত গোপন তথ্য পাঠিয়ে গ্রেফতার বিজ্ঞানী

Written by SNS May 5, 2023 5:35 pm

পুনে, ৫ মে — এর আগে এই ফাঁদে পা দিয়ে দেশের গোপন নথি পাচার করতে দ্বিধাবোধ করেননি সেনার জওয়ান-উচ্চ পদস্থ আধিকারিকও। এবার সেই ফাঁদেই পা দিয়েই দেশের গোপন নথি বিদেশে পাঠাতে দ্বিধা বোধ করলেন না এ দেশের এক বিজ্ঞানী। 

অভিযোগ, পাকিস্তানের পাতা হানিট্র্যাপের ফাঁদে পড়ে সেদেশের গোয়েন্দাদের হাতে ভারতের অস্ত্রশস্ত্রের গবেষণা সংক্রান্ত গোপন তথ্য তুলে দিচ্ছিলেন ৫৯ বছর বয়সী এক বিজ্ঞানী। বুধবার তাঁকে পুণে থেকে গ্রেফতার করেছে মহারাষ্ট্রের সন্ত্রাস দমন শাখা। মহারাষ্ট্র এটিএস সূত্রের খবর, ডিআরডিওর ওই শীর্ষস্থানীয় বিজ্ঞানী হোয়াটসঅ্যাপ এবং ভিডিও কলের মাধ্যমে যোগাযোগ রেখেছিলেন পাক গোয়েন্দাদের সঙ্গে।

জানা গিয়েছে ৫৯ বছর বয়সী ওই গবেষক ডিআরডিও-তে বেশ উঁচু পদেই কর্মরত ছিলেন। জানা গিয়েছে পাকিস্তানি গোয়েন্দাদের একটি মিসাইলের ছবি পাঠিয়ে দিয়েছিলেন ওই গবেষক। সেই মিসাইলটি কোথায় রাখা হয়েছে, সেটাও জানিয়ে দিয়েছিলেন। হানিট্র্যাপের ফাঁদে পড়ে নিজের কিছু নগ্ন ছবিও পাক গোয়েন্দাদের পাঠিয়েছিলেন ওই সিনিয়র অফিসার। সেই ছবিগুলি ব্যবহার করেই পরে তাঁকে ব্ল্যাকমেইল করা হয়। ডিআরডিওরই দুর্নীতি দমন শাখার এক আধিকারিক ওই বিজ্ঞানীর বিরুদ্ধে মহারাষ্ট্র এটিএস-এ অভিযোগ করেন। সেই অভিযোগের ভিত্তিতে বুধবার রাতে তাঁকে গ্রেপ্তার করা হয়েছে। আগামী ৯ মে পর্যন্ত ওই বিজ্ঞানীকে নিজেদের হেফাজতে নিয়েছে এটিএস ।

প্রসঙ্গত, এরআগে বহুবার এই কৌশলে ভারতীয় আধিকারিকদের কাছ থেকে তথ্য জানার চেষ্টা চালিয়েছে পাকিস্তান। এবং প্রায় প্রতিবারই ব্যর্থ হয়েছে পাক গুপ্তচর সংস্থা আইএসআই । কিন্তু তাতেও ক্ষান্ত হচ্ছে না পাকিস্তান।