ইডির অধিকর্তা পদে সঞ্জয় মিশ্রের তৃতীয় বার মেয়াদ বৃদ্ধি বেআইনি, রায় সুপ্রিম কোর্টের

Written by SNS July 11, 2023 4:42 pm
 দিল্লি, ১১ জুলাই – ইডির অধিকর্তা পদে সঞ্জয়কুমার মিশ্রের তৃতীয় বার মেয়াদ বৃদ্ধি অবৈধ বলে রায় দিল সুপ্রিম কোর্ট। কেন্দ্রীয় সরকারের এই নির্দেশে সুপ্রিম কোর্টের ২০২১ সালের নির্দেশকে অমান্য করা হয়েছে বলে পর্যবেক্ষণ শীর্ষ আদালতের। মঙ্গলবার  বিচারপতি বি আর গাভাই, বিক্রম নাথ ও সঞ্জয় কারোলের বেঞ্চ জানিয়েছে, মিশ্রর মেয়াদবৃদ্ধি ২০২১ সালে দেওয়া রায়ের পরিপন্থী।   ২০২১ সালেই সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছিল আর বাড়ানো যাবে না তাঁর মেয়াদ। কিন্তু গত বছরের নভেম্বরে তাঁর মেয়াদবৃদ্ধির নোটিস দিয়েছিল কেন্দ্র। কেন্দ্রের নির্দেশে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। তবে ৩১ জুলাই পর্যন্ত তাঁকে ইডি অধিকর্তা পদে থাকার অনুমতি দিয়েছে সুপ্রিম কোর্ট।
 
ইন্ডিয়ান রেভিনিউ সার্ভিসের অফিসার সঞ্জয়কুমার মিশ্রকে ২০১৮ সালে প্রথম বার ইডির এর ডিরেক্টর অর্থাৎ অধিকর্তা পদে নিয়োগ করা হয়। সে বার দু’বছরের জন্য তাঁকে ওই দায়িত্ব দিয়েছিল কেন্দ্র। ২০২০ সালে নভেম্বরে সেই মেয়াদ শেষ হয়। হয়েছিল। ওই বছরেরই মে মাসে তিনি ৬০ বছর পেরিয়ে যান। অর্থাৎ তখনই তাঁর অবসরের বয়স হয়ে গিয়েছিল। কিন্তু ২০২০ সালের ১৩ নভেম্বর কেন্দ্র নির্দেশ দিয়ে তাঁর মেয়াদ দুই থেকে তিন বছর করে। সেই সময়ই কেন্দ্রের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করে ‘কমন কজ’ নামে এক স্বেচ্ছাসেবী সংস্থা। যদিও সুপ্রিম কোর্ট কেন্দ্রের নির্দেশকে বাতিল করেনি। কিন্তু জানিয়ে দিয়েছিল আর বাড়ানো যাবে না মিশ্রর মেয়াদ। কিন্তু সেই রায়ের পরও কেন্দ্র ২০২২ সালের নভেম্বরে মিশ্রর মেয়াদ ফের বাড়ায়। এবার সেই নির্দেশে স্থগিতাদেশ জারি করে তাকে ‘বেআইনি’ বলে জানিয়ে দিল শীর্ষ আদালত।

ইডির অধিকর্তা পদে পর পর তিন বার সঞ্জয়ের মেয়াদ বৃদ্ধি নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে এরপর একাধিক আবেদন জমা পড়ে। শীর্ষ আদালতে শুনানির সময় কেন্দ্রীয় সরকারের যুক্তি ছিল আর্থিক দুর্নীতি সংক্রান্ত  অনেক গুরুত্বপূর্ণ মামলার তদন্তে জড়িত ইডি। সেই সমস্ত তদন্তের স্বার্থেই সঞ্জয় কুমার মিশ্রের মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। তবে ২০২১ সালে সেপ্টেম্বরে মামলাগুলির শুনানির সময় শীর্ষ আদালত জানিয়েছিল, ওই সমস্ত তদন্তের স্বার্থে অবসরের পরও সঞ্জয় মিশ্রর মেয়াদ যুক্তিসঙ্গত সময়ের জন্য বৃদ্ধি করা যেতে পারে। তবে তার পর মেয়াদ বৃদ্ধি করা যাবে না।

প্রসঙ্গত, ইডি, সিবিআইয়ের অধিকর্তার পদে কাকে নিয়োগ করা হবে তা ঠিক করেন প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন কমিটি। মোদি  তিনবার এই অফিসারকে পুনর্নিয়োগ করেন। কিন্তু এবার  শীর্ষ আদালত কোন যুক্তিতে কর্ণপাত করেনি । মঙ্গলবার রায় ঘোষণার মাঝে অ্যাটর্নি জেনারেল আর্জি জানান, অন্তত ৩১ অগাস্ট পর্যন্ত মিশ্রকে পদে থাকতে দেওয়া হোক। কিন্তু সুপ্রিম কোর্ট বলে, ৩১ জুলাই সরে যেতে হবে সঞ্জয় মিশ্রকে। নতুন অধিকর্তা বেছে নেওয়ার যথেষ্ট সময় আছে।