উদয়নিধির সনাতন ধর্মের মন্তব্যের জের, তামিলনাড়ু সরকারকে নোটিশ সুপ্রিম কোর্টের

Written by SNS September 22, 2023 3:55 pm

চেন্নাই, ২২ সেপ্টেম্বর– সনাতন ধর্ম নিয়ে একের পর এক মন্তব্য। তামিলনাড়ুর ডিএমকে নেতা তথা মন্ত্রী উদয়নিধি স্ট্যালিনের সনাতন ধর্ম মন্তব্য নিয়ে উত্তাল রাজনীতি থেকে আম জনতা। এবার সেই উত্তেজনা পৌঁছাল দেশের শীর্ষ আদালতেও। উদয়নিধি স্ট্যালিনের সনাতন ধর্ম মন্তব্যের পরিপ্রেক্ষিতে করা মাদ্রাজ হাইকোর্টের এক আইনজীবীর আবেদনের ভিত্তিতে তামিলনাড়ু সরকারকে নোটিস পাঠাল শীর্ষ আদালত ।

গত ২ সেপ্টেম্বর ‘সনাতন ধর্ম নির্মূল সম্মেলন’ হয়েছে এই দাবি করে মাদ্রাজ হাইকোর্টের আইনজীবী একটি এফআইআর দায়ের করে বিষয়টি সম্পর্কে সুপ্রিম কোর্টে সিবিআই তদন্তের আর্জি জানান । বিচারপতি অনুরাধা বোস ও বিচারপতি বেলা এম ত্রিবেদীর বেঞ্চ আবেদনকারীর কাছে জানতে চান যে তিনি হাইকোর্টে আবেদন না করে কেন সুপ্রিম কোর্টে এলেন। জবাবে আবেদনকারীর পক্ষ থেকে বলা হয় এই মন্তব্য কোনও ব্যক্তি বিশেষের নির্দিষ্ট ধর্মের বিরুদ্ধে করা কটুকাটব্য নয়, এক মন্ত্রী ও রাজ্য সরকারি প্রশাসনের একটি নির্দিষ্ট ধর্মের বিরুদ্ধে বিষোদ্গার।

আবেদনকারী সুপ্রিম কোর্টকে থানায় পরিণত করার চেষ্টা করছেন মন্তব্য করলেও যেহেতু এই আইনজীবী উদয়নিধির মন্তব্যটি ঘৃণা ভাষণের ধারায় যুক্ত করেছেন, সেই মামলার প্রেক্ষিতে শীর্ষ আদালতের বেঞ্চ তামিলনাড়ু সরকারকে নোটিশ জারি করে।

আবাদনকারী তাঁর আবেদনে তামিলনাড়ু সরকারের মন্ত্রী উদয়নিধি, ডিএমকে নেতা পিটার অ্যালফোন্সে, এ রাজা, থল তিরুমাভালাভন এবং তাঁর সমর্থকদের কোনও মন্তব্য করার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করার আবেদন জানিয়েছেন যাতে তাঁরা সনাতন ধর্ম বা হিন্দু ধর্ম সম্পর্কে কোনও বিরুপ মন্তব্য না করতে পারেন।

কীভাবে পুলিশ এই সম্মেলনের অনুমতি দিল এবং কেন উদ্যোক্তাদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হল না সে বিষয়ে সুপ্রিম কোর্টের তরফে রাজ্য পুলিসের ডিজি-র কাছে কৈফিয়ত তলবের আবেদনও জানিয়েছেন মাদ্রাজ হাইকোর্টের আইনজীবী।

উদয়নিধির মন্তব্য ও সনাতন ধর্ম নির্মূল সম্মেলন প্রকৃত অর্থে সরকারের আনুকূল্যে এবং সহায়তায় একটি নির্দিষ্ট ধর্মের বিরুদ্ধে প্রচার, যে প্রচারের ফলে পড়ুয়াদের মনে অল্প বয়েসেই অসুস্থ ধারণার জন্ম নেবে বলে আবেদনে মন্তব্য করা হয়েছে।