হামলার পর প্রথম প্রকাশ্যে সলমন রুশদি 

Written by SNS May 22, 2023 8:44 pm

নিউ ইয়র্ক, ২২ মে –  আমেরিকার যে শহরে আমণকারীর ছুরির বারংবার আঘাতে একটি চোখের দৃষ্টি হারিয়েছেন, অকেজো হয়েছে একটি হাত, সেই শহরেই আবার প্রকাশ্যে এলেন বুকারজয়ী সাহিত্যিক সলমন রুশদি। তাঁর নির্ভীক বার্তা, সন্ত্রাস যেন আমাদের ভয় পাইয়ে না দেয়, হিংসা যেন নির্বাক করে না দেয়, আমাদের লড়াই চলছে, চলবে। নিউ ইয়র্কে আক্রান্ত হওয়ার ন’মাস পরে প্রকাশ্যে এসে এই বার্তা দিলেন তিনি। 

২০২২-এর ১২ অগাস্ট। নিউ ইয়র্কে একটি বই প্রকাশ অনুষ্ঠানে রুশদির উপর হামলার ঘটনা ঘটে। আক্রমণকারী হাদি মাতার তাঁর ঘাড়ে ১২ বার ছুরিকাঘাত করে। ৭৫ বছর বয়সী রুশদি প্রাণে বেঁচে গেলেও গুরুতর জখম হন।  তার একটি হাতের কর্মক্ষমতা চিরদিনের জন্য হারিয়ে যায়। একটি চোখও হারিয়েছেন বুকারজয়ী এই সাহিত্যিক। জখম হয় ঘাড়ের স্নায়ুও। কিন্তু এত আঘাত সত্ত্বেও মানসিক দৃঢ়তায় এতটুকুও চিড় খায়নি।   

বৃহস্পতিবার আমেরিকার সেই শহরেই এক অনুষ্ঠানে আবার জনসমক্ষে এলেন বুকারজয়ী সাহিত্যিক। বার্তা দিলেন সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের।

সলমন রুশদির লেখা উপন্যাস ‘দ্য স্যাটানিক ভার্সেস’ লেখার অপরাধেই রুশদির বিরুদ্ধে মৃত্যু ফতোয়া জারি করা হয়।  তৎকালীন নেতা খোমেইনি তাঁর নামে মৃত্যু পরোয়ানা জারি করেন। প্রচুর অঙ্কের পুরস্কার ঘোষণা করা হয়। মৌলবাদী হামলার ভয়ে এক দশকেরও বেশি সময় আত্মগোপন করতে হয় রুশদিকে। কিন্তু তবুও রেহাই পাননি রুশদি। তবে রুশদি প্রাণে বাঁচলেও তাঁর বইয়ের অনুবাদক হিতোসি ইগারাসিকে ঠিক একইভাবে কুপিয়ে হত্যা করা হয় ১৯৯১-এ । রুশদির আক্রমণকারী হাদি মাতার এখন আমেরিকার জেলে বন্দি।

তবে  সলমন রুশদির উপর হামলা চালানোর জন্য আক্রমণকারীকে পুরস্কৃত করার কথা ঘোষণা করে একটি ইরানি ফাউন্ডেশন। সংস্থার তরফে পুরস্কার হিসেবে অভিযুক্তকে ১ হাজার বর্গমিটার জমি উপহার দেওয়ার কথা ঘোষণা করেছে ইরানি সংস্থাটি।